advertisement
আপনি দেখছেন

ভারতের ক্ষমতাসীন বিজেপি বাংলার পাপ, ভারতের অভিশাপ বলে মন্তব্য করেছেন দেশটির পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলার মানুষ কখনো বিজেপিকে ক্ষমতায় আনবে না বলেও মন্তব্য করেন তিনি।

mamata banarjy westbengal

শুক্রবার দীঘায় এক সংবাদ সম্মেলনে ভারতের জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) ও নাগরিকত্ব আইন প্রসঙ্গে তিনি সবাইকে অভয় দিয়ে বলেন, কোনো ভয় নেই, শান্তিতে থাকুন, বিতাড়িত হয়ার কোনো প্রশ্নই নেই।

মমতা আজ নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে আগামী ১৬ ডিসেম্বর কলকাতায় মহামিছিল করার ঘোষণা দেন। ওই প্রতিবাদ মিছিলে তিনি নিজে উপস্থিত থাকার কথাও জানান।

মমতা বলেন, ‘এনআরসি ও নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) নিয়ে কেন্দ্রীয় সরকারকে বার বার বোঝানোর চেষ্টা করা হয়েছে। সব রাজ্যের আলাদা আলাদা আবেগ রয়েছে। তবু ওরা গায়ের জোরে সব কিছু চালিয়ে যাচ্ছে। বাংলায় আমাদের সরকার এনআরসি ও ক্যাব কার্যকর করবে না। এখানে সকলেই নাগরিক।

তিনি বলেন, ‘আসামে আগুন জ্বলছে, অত্যাচার চলছে। আমি চাই জনগণ গণতান্ত্রিক কায়দায় এর প্রতিবাদ করুক। সব জায়গায় কাশ্মিরের কায়দায় সকলের মুখ বন্ধ করে দেওয়া যাবে না। ৫/৬ মাস ধরে মানুষকে জেলে বন্দি করা যাবে না।’

বিজেপি সাম্প্রদায়িক লাইন অনুসরণ করলেও আমরা করব না। মাথা ঠাণ্ডা করে গণতান্ত্রিক পদ্ধতিতেই গণআন্দোলন গড়ে তুলতে হবে বলেও মন্তব্য করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।