advertisement
আপনি দেখছেন

ইরানের ওপর সামরিক হামলার হুমকি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ইরাকে মার্কিন সামরিক ঘাঁটি এবং তার আশপাশে কয়েক দফা হামলার পর এই হুমকি দিলেন তিনি।

mike pompeo us

গতকাল শুক্রবার এক বিবৃতিতে পম্পেও দাবি করেন, ইরাক এবং এ অঞ্চলের বিভিন্ন গোষ্ঠীকে আগ্নেয়াস্ত্র দিয়ে সমর্থন দিচ্ছে ইরান।

তিনি বলেন, ‘আমরা ইরানের নেতাদেরকে সতর্ক করিয়ে দিতে চাই যে, তাদের নিজেদের অথবা তাদের সমর্থক গোষ্ঠীর হামলায় যদি আমেরিকা ও তার মিত্রদের স্বার্থের কোনো ক্ষতি হয় তাহলে আমেরিকা চূড়ান্ত জবাব দেবে।’

প্রসঙ্গত, পম্পেওর এ বিবৃতির একদিন আগে বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে কাতিউশা রকেট দিয়ে হামলা চালানো হয়। গত অক্টোবর মাস থেকে এটি ছিল মার্কিন সেনাঘাঁটি লক্ষ্য করে দশম হামলা। গত সোমবারও একই ঘাঁটিতে রকেট হামলা হয়েছে যাতে ইরাকের সন্ত্রাসবাদ-বিরোধী বাহিনীর পাঁচ সদস্য আহত হন। এর মধ্যে দুই জনের অবস্থা আশঙ্কাজনক।

ইরানি গণমাধ্যমে বলা হয়েছে, শুক্রবারই মার্কিন প্রভাবশালী গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল খবর দিয়েছে, সৌদি আরব গোপনে ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করছে। এর পরই পম্পেওর এ বিবৃতি এলো। এতে দৃশ্যত ধারণা করা হচ্ছে, ইরানের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক উন্নয়নের পথে বাধা সৃষ্টি করতে চায় আমেরিকা।

sheikh mujib 2020