advertisement
আপনি দেখছেন

পেঁয়াজের আকাশচুম্বী দামে অসহায় মধ্যবিত্ত পরিবারগুলো। দাম বৃদ্ধি সত্ত্বেও বিভিন্ন এলাকার কৃষকরা ন্যায্যমূল্য পাচ্ছেন না। এমন অবস্থায় পেঁয়াজ চাষ করে মাত্র এক মাসের মধ্যেই কোটিপতি বনে গেলেন ভারতের কর্নাটকের এক কৃষক।

milloniar cultivate onionপেঁয়াজ চাষ করে কোটিপতি!

রাজ্যের চিত্রদূর্গ জেলার ডোড্ডাসিদ্দাভানাহাল্লি গ্রামের বাসিন্দা ৪২ বছরের ওই কৃষকের নাম মল্লিকার্জুন। কম ফলনের কারণে যেখানে সমগ্র দেশে পণ্যটির দাম অত্যাধিক, সেখানে এ মৌসুমে ২৪০ টন পেঁয়াজ উৎপাদন করেছেন তিনি। যা হিসেব করলে প্রায় ২০ ট্রাকের সমান।

দেশটির গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, চলতি মৌসুমে ঝুঁকি নিয়ে ব্যাঙ্ক থেকে ১৫ লাখ টাকা ঋণ নিয়ে পেঁয়াজ চাষ করেন এই কৃষক। দামবৃদ্ধি থাকায় ভেবেছিলেন হয়তো ৫ থেকে ১০ লক্ষ টাকার মত লাভ করতে পারবেন। কিন্তু ফসল উঠানোর পর দেখা গেল, তার সমস্ত ঋণ শোধ করার পরও প্রায় কোটি টাকার কাছাকাছি লাভ হয়েছে।

ভারতে সেলিব্রেটি বনে যাওয়া এই কৃষক বলেন, ‘ভাবছি পরিবারের জন্য একটা বাড়ি তৈরি করবো। চাষের জন্য আরো জমি কিনবো। যেন সামনের বছরগুলোতে কৃষিকে আরো এগিয়ে নিয়ে যেতে পারি।’

জানা যায়, ২০০৪ সাল থেকে প্রতি বছর পেঁয়াজ চাষ করছেন মল্লিকার্জুন। তিনি এখন প্রায় ১০ একর জমির মালিক। এই জমি গুলোতে কৃষিকাজে নিয়োজিত আছে ৫০ জনের মতো শ্রমিক।

sheikh mujib 2020