advertisement
আপনি দেখছেন

ভারতীয় নৌবাহিনীর ‘‌নেভি ডে’‌ উপলক্ষ্যে পশ্চিমবঙ্গের খিদিরপুরে প্রদর্শন করা হলো আইএনএস ‘‌কিরপান’‌ এবং ‘‌ঐরাবত’‌ যুদ্ধজাহাজ। শুক্র ও শনিবার অনুষ্ঠিত হওয়া এ প্রদর্শনীতে ৩ হাজার দর্শনার্থী অংশগ্রহণ করেন।

indian warship khidirpurখিদিরপুরে প্রদর্শিত হল ভারতীয় যুদ্ধজাহাজ

প্রদর্শনীতে রাজ্যের প্রায় ৫০টি স্কুল থেকে ১ হাজার ৮০০ শিক্ষার্থীকে নিয়ে আসা হয়েছিল। এ সময় জাহাজ দুটির বিভিন্ন বিষয় সম্পর্কে তাদেরকে অবহিত করা হয়। দুটি জাহাজই তৈরি করেছে কলকাতার গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেডে (‌জিআরএসই)‌।

দেশটির গণমাধ্যম টাইম অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, ১৯৯১ সালের ১২ জানুয়ারি ‘আইএনএস কিরপানকে’ ভারতীয় নৌবাহিনীতে সংযুক্ত করা হয়। আর ‘আইএনএস ঐরাবতকে’ ২০০৯ সালের ১৯ মে সংযুক্ত করা হয়।

আইএনএস কিরপান জাহাজটি চেতক হেলিকপ্টার বহনকারী এবং ভূমি থেকে ভূমিতে ক্ষেপনাস্ত্র বহন করে থাকে। এই জাহাজের দায়িত্বে আছেন কমোডোর চরিত কপিল।

সেনাবাহিনী ও তাদের প্রয়োজনীয় বিভিন্ন জিনিস পৌঁছাতে ব্যবহার করা হয় ‘আইএনএস ঐরাবতকে’। অক্টোবরে ডিফেন্স অফ আন্দামান অ্যান্ড নিকোবর আইল্যান্ড এক্সারসাইজ ২০১৯তে অংশগ্রহণ করেছিল এ জাহাজটি। এটির দায়িত্বে আছেন কমোডোর সুনীল শঙ্কর।