advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 33 মিনিট আগে

ষড়যন্ত্র মোকাবেলায় মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। বুধবার কুয়ালালামপুরে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সঙ্গে এক বৈঠকে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

iran president ruhaniইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি

হাসান রুহানি বলেন, ‘আমরা সবাই মুসলিম উম্মাহর সদস্য। আর মাজহাবগুলোর মধ্যেও তেমন কোনো পার্থক্য নেই। তাই সকল ষড়যন্ত্র মোকাবেলায় সবাইকে এক হতে হবে। যেন মার্কিন চাপের কাছে নতিস্বীকার করতে না হয়।’

তিনি বলেন, সুপরিকল্পনা ও গণপ্রতিরোধের মাধ্যমে ইরান ইতোমধ্যে মার্কিন অর্থনৈতিক চাপ ব্যর্থ করতে সক্ষম হয়েছে। মুসলিম দেশ হিসেবে ইরান ও মালয়েশিয়ার মতো বড় দেশগুলোকে জ্ঞান-বিজ্ঞান ও অর্থনৈতিক দিক দিয়ে সমৃদ্ধি অর্জন করতে হবে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, দুই দেশের মধ্যকার অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার করতে হবে। এ জন্য সহযোগিতা বাড়াতে নতুন ব্যবস্থা চালু করার বিকল্প নেই। এতে দুই দেশেরই স্বার্থ রক্ষা হবে।

ইরানি গণমাধ্যম পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের কাছে ইসলামভীতি দূর করার লক্ষ্যে মাহাথির মোহাম্মদের আমন্ত্রণে সামিটে অংশ নিতে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এখন কুয়ালালামপুর অবস্থান করছেন। এতে আরো অংশ নিচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান ও কাতারের আমির শেইখ তামিম বিন হামাদ আলে সানি।

সামিটে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের অংশ নেয়ার কথা ছিল। কিন্তু পরে অপারগতা প্রকাশ করেন তিনি। সম্প্রতি সৌদি আরব সফর শেষে দেশে ফিরে নিজের সিদ্ধান্ত পরিবর্তন করেন পাক প্রধানমন্ত্রী।

sheikh mujib 2020