advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 21 মিনিট আগে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিশংসিত হয়েছেন। স্থানীয় সময় গতকাল বুধবার ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত দেশটির কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ভোটে অভিশংসিত হন তিনি। এখন ট্রাম্পের ভাগ্য নির্ধারিত হবে সিনেটের ভোটে। ফলে তৃতীয় কোনো মার্কিন প্রেসিডেন্ট হিসেবে চুড়ান্ত অপসারণের মুখে পড়লেন ট্রাম্প।

donald trump impeachment

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের ভোটে ট্রাম্পকে অভিশংসিত হয়েছেন। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, কংগ্রেসের কাজে বাধা দেয়া ও জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতার অভিযোগ এনেছে প্রতিনিধি পরিষদের বিচার বিভাগীয় কমিটি।

ট্রাম্পের অপসারণে বিরোধী দল ডেমোক্র্যাট পার্টির প্রতিনিধি পরিষদ সদস্যরা তার অভিশংসনের পক্ষে ভোট দেন। অন্যদিকে ট্রাম্পের দল রিপাবলিকানের সদস্যরা তার অভিশংসনের বিপক্ষে ভোট দেন। প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের আধিপত্য থাকায় ট্রম্প অভিশংসিত হন।

এখন নিয়ম অনুযায়ী ট্রাম্পের এই অভিশংসন মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পাঠানো হবে। সেখানে ভোটাভোটিতে তার চূড়ান্ত ভাগ্য নির্ধারিত হবে। সিনেটে ডেমোক্র্যাটদের চেয়ে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ হলেও দুশ্চিন্তা কমছে না ট্রাম্পের। কেননা, নিজ দলের লোকেরাও বিরোধিতা করছে তার।

donald trump impeachment 1

এদিকে অভিশংসনের এ ভোটাভোটির সময় ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য মিশিগান রাজ্যে নির্বাচনী প্রচারাভিযান ব্যাস্ত ছিলেন ট্রাম্প। এ নিয়ে তাৎক্ষণিকভাবে তার কোনো মন্তব্য পাওয়া যায়নি।

তবে ভোটাভোটির ফল প্রকাশের পর মার্কিন প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট আত্মবিশ্বাসী যে, সিনেটের ভোটে সম্পূর্ণ নির্দোষ প্রমাণিত হবেন তিনি।

sheikh mujib 2020