advertisement
আপনি দেখছেন

মুসলিম দেশগুলোর দুর্দশায় ওআইসি ও অন্যান্য মুসলিম সংগঠন বা সংস্থাগুলোর নিষ্ক্রিয়তার তীব্র নিন্দা ও সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান।

turkey president erdoan kualalampur

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে সামিট ২০১৯-এ দেয়া বক্তৃতায় তিনি এ সমালোচনা করেন বলে খবর দিয়েছে ইরানি গণমাধ্যম।

খবরে বলা হয়েছে, মুসলিম বিশ্বের বিভিন্ন সংকট ও দুর্দশায় এ পর্যন্ত ওআইসি তেমন কোনো কার্যকর ভূমিকা নিতে পারেনি। এরদোয়ান দৃশ্যত সেদিকটিকে লক্ষ্য করেই ওই সমালোচনা করেন।

প্রসঙ্গত, কুয়ালালামপুর সামিটে সৌদি রাজা সালমান বিন আব্দুল আজিজ অংশ নিতে অস্বীকার করেছেন। এর পর ওআইসি গতকাল বলেছে, সৌদিভিত্তিক এ সংস্থার বাইরে এ ধরনের বৈঠক ডাকা মুসলিম বিশ্বের স্বার্থবিরোধী।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, “আমরা যদি এখনো ফিলিস্তিন ইস্যুতে কোনো কিছু করতে না পারি, আমরা যদি এখনো আমাদের সম্পদ শোষণ করা বন্ধ করতে না পারি, যদি এখনো আমরা বলতে না পারি যে, মুসলিম বিশ্বে সাম্প্রদায়িক বিভাজন বন্ধ করো- তাহলে এটা চলতেই থাকবে।”

এরদোগান বলেন, কুয়ালালামপুর সম্মেলন মুসলিম নেতাদের জন্য মুক্তভাবে ইসলামফোবিয়া (ইসলামভীতি) থেকে শুরু করে সন্ত্রাসবাদ, বিভক্তি, অন্তর্কলহ, আমাদের অঞ্চল ধ্বংস করা এবং সাম্প্রদায়িক ও জাতিগত সংঘাতের মতো বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনার সুযোগ এনে দিয়েছে।