advertisement
আপনি দেখছেন

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান বলেছেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য মিলে ১৭০ কোটি মুসলমানসহ অন্য জাতিগুলোর ভাগ্য নির্ধারণ করবে তা হতে পারে না। এটা হতে দেব না। জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে নতুন করে সাজাতে হবে।

erdoan turkey president malaysia

বৃহস্পতিবার মালয়েশিয়ায় 'কুয়ালালামপুর সামিটে' ভাষণ দেওয়ার সময় তিনি এসব কথা বলেন বলে খবর দিয়েছে পার্সটুডে।

মুসলিম বিশ্ব অনেক সিদ্ধান্ত নেয়ার পরও সেগুলো বাস্তবায়ন করতে পারছে না মন্তব্য করে এরদোয়ান বলেন, পাশ্চাত্য সন্ত্রাসবাদে সমর্থন দিচ্ছে। কিন্তু এর পরও আমরা সন্ত্রাসবাদের মোকাবেলা করে যাব ঠিক যেভাবে আমরা আইএসের বিরুদ্ধে লড়াই করেছি এবং পিকেকে ও পিওয়াইডির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাব।

প্রসঙ্গত, মুসলিম দেশগুলোর সমস্যা সমাধানের উপায় নিয়ে আলোচনার জন্য বৃহস্পতিবার থেকে কুয়ালালামপুরে আন্তর্জাতিক শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। এতে তুর্কি প্রেসিডেন্ট ছাড়াও ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ ও কাতারের আমির শেইখ তামিম অংশ নিয়েছেন। এ ছাড়া এ সম্মেলনে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশের নানা পর্যায়ের প্রতিনিধিরা রয়েছেন।

মুসলিম বিশ্বের নানা দুর্দশা সত্ত্বেও নীরব ভূমিকা পালন করায় ওআইসি ও অন্যান্য মুসলিম সংগঠন বা সংস্থার সমালোচনাও করেন তুর্কি প্রেসিডেন্ট।