advertisement
আপনি দেখছেন

মার্কিন নানান নিষেধাজ্ঞায় জর্জরিত ইরানের সঙ্গে বাণিজ্যে বৈদেশিক মুদ্রার লেনদেনের ক্ষেত্রে ইরান মার্কিন ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রা ব্যবহার করার প্রস্তাব জানালে তাতে রাজি হয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ।

kuala lumpur summit 2019

ইরানি বার্তা সংস্থা ইরনা’র এক প্রতিবেদনে বলা হয়, কুয়ালালামপুরে মুসলিম দেশগুলোর শীর্ষ সম্মেলনে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি অর্থনৈতিক ক্ষেত্রে মুসলিম দেশগুলোর জন্যে অভিন্ন একটি ডিজিটাল বাজার গঠনের প্রস্তাবে সমর্থন দেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

মাহাথির জানান, মার্কিন নিষেধাজ্ঞার ফলে মুসলিম বিশ্বের দেশগুলো ডলার ব্যবহারের ক্ষেত্রে নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন; এক্ষেত্রে নিজস্ব মুদ্রা বা একটি অভিন্ন মুদ্রা ব্যবহার করা যেতে পারে।

বুধবার প্রেসিডেন্ট রুহানির সঙ্গে এক বৈঠকে মাহাথির ক্ষোভ প্রকাশ করে বলেন, মার্কিন নানান নিষেধাজ্ঞার দরুন মালয়েশিয়ার বিশাল বাজারে বাণিজ্য করতে পারছে না ইরান।

বৃহস্পতিবার সকালে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে ‘কুয়ালালামপুর শীর্ষ সম্মেলন-২০১৯’ শুরু হওয়া ৪ দিনের এ সম্মেলনে তুরস্ক, ইরান কাতারসহ মুসলিম বিশ্বের কয়েক' শ নেতৃবৃন্দ, বিশিষ্ট ব্যক্তিত্ব ও বিশেষজ্ঞরা যোগ দিয়েছেন। সম্মেলনে যোগ দেয়ার কথা থাকলেও সৌদি সফর করে দেশে ফিরে শেষ মুহূর্তে সফর বাতিল করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।