advertisement
আপনি দেখছেন

ভারতের মুসলিমবিরোধী নাগরিকত্ব আইনের প্রতিবাদে দেশজুরে চলমান বিক্ষোভ ক্রমশই তীব্র থেকে তীব্রতর হচ্ছে। এমন পরিস্থিতি মোকাবেলায় শনিবার মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

in meeting modi india

কাতার ভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, বিতর্কিত নাগরিকত্ব আইনটি পাস হওয়ার পর থেকেই এর প্রতিবাদে দেশজুড়ে রাস্তায় নেমে এসেছে মানুষ। বিভিন্ন রাজ্যে পুলিশের গুলিতে ও সংঘর্ষে অন্তত ২০ জন নিহত হয়েছেন।

উত্তরপ্রদেশ পুলিশের মুখপাত্র শিরিস চন্দ্র বলেন, শুক্রবার বিক্ষোভ চলাকালে একদিনেই গুলিবিদ্ধ হয়ে আট বছর বয়সী এক শিশু এবং পাঁচজন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

এদিকে, মুসলিমদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে দিল্লি, উত্তরপ্রদেশ, আসাম, পশ্চিমবঙ্গসহ ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও বিক্ষোভে অংশ নিয়েছেন। তারা বলছেন, এই প্রতিবাদ শুধুমাত্র মুসলিমদের নয়। এটা দেশের সংবিধান রক্ষার আন্দোলন।

প্রসঙ্গত, সম্প্রতি ভারতের রাষ্ট্রপতির স্বাক্ষর করার মাধ্যমে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলটি আইনে পরিণত করে নেয় মোদি-অমিত শাহ নেতৃত্বাধীন বিজেপি সরকার। এরপর থেকেই দেশটির বিভিন্ন রাজ্যে প্রতিবাদে রাস্তায় নেমে আসে লাখ লাখ মানুষ।