advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 48 মিনিট আগে

মালয়েশিয়ার ওপর মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ। শনিবার কুয়ালালামপুরে অনুষ্ঠিত ইসলামিক সামিটের সমাপনী অনুষ্ঠানে তিনি এ আশঙ্কা প্রকাশ করেন।

dr. mahathir malaysia

মাহাথির বলেন, ইরানের ওপর অন্যায়ভাবে যে অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেয়া হয়েছে, ঠিক একই ধরনের নিষেধাজ্ঞা মালয়েশিয়ার বিরুদ্ধেও আরোপ করা হতে পারে।

তিনি বলেন, কাতারের বিরুদ্ধেও সৌদি আরবের নেতৃত্বাধীন মার্কিন জোট অবরোধ আরোপ করেছিল। তবে আশার কথা হচ্ছে, ইরানের মতো কাতারও এ অবরোধ মোকাবেলা করে সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে।

এর আগে, পরমাণু কর্মসূচি অব্যাহত রাখার কারণে ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন প্রশাসন। তবে সুপরিকল্পনা ও গণপ্রতিরোধের মাধ্যমে ইরান ইতোমধ্যে মার্কিন অর্থনৈতিক চাপ ব্যর্থ করে দিয়েছে।

ইরানি গণমাধ্যম পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বব্যাপী ইসলামভীতি দূর করার লক্ষ্য নিয়ে কুয়ালালামপুরে অনুষ্ঠিত ইসলামিক সামিটে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ ছাড়াও অংশ নিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান ও কাতারের আমির শেইখ তামিম।

সামিটে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের অংশ নেয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে সৌদি সরকারের চাপে পড়ে অপারগতা প্রকাশ করেন তিনি।

sheikh mujib 2020