advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

ভারতের ‘মুসলিমবিরোধী’ নাগরিকত্ব আইনের প্রতিবাদে দেশটির উত্তরপ্রদেশের বিক্ষোভ অগ্নিগর্ভ ধারণ করেছে। শুধুমাতর এই রাজ্যটিতেই এখন পর্যন্ত ১৬ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির বিভিন্ন গণমাধ্যম সূত্রে নিশ্চিত হওয়া গেছে। এমন পরিস্থিতির মধ্যেই শনিবার বিক্ষোভকারীদের ওপর রাজ্য পুলিশের গুলি চালানোর একটি ভিডিও ভাইরাল হয়েছে।

police attack india

প্রশান্ত কুমার নামের এক মানবাধিকারকর্মী তার টুইটার একাউন্টে ভিডিওটি পোস্ট করেন। ভিডিওটিতে দেখা যায়, দাউ দাউ করে জ্বলছে দুটি গাড়ি। বিক্ষোভকারীদের দিক থেকে ইটের টুকরো এসে পড়ছে রাস্তায়। জ্যাকেট ও হেলমেট পড়ে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করছে পুলিশ।

বিক্ষোভকারীদের রাস্তা থেকে হঠাতে কাঁদানে গ্যাস ও টিয়ারশেল নিক্ষেপ করছে পুলিশ। এর মধ্যেই বন্দুক নিয়ে সামনের দিকে ছুটে গেলেন এক অফিসার। পেছনে থাকা পুলিশদের মধ্য থেকে তখন কেউ একজন বলছেন, 'মেরে ফেল সবকটাকে।' এরপরেই পুলিশ অফিসারটি তার বন্দুকের ট্রিগারে চাপ দিলেন।

ভিডিওটি ইতোমধ্যে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। বিক্ষোভ থামাতে পুলিশের এমন কর্মকাণ্ড নিয়ে রাজ্য সরকারের সমালোচনা করছেন বিভিন্ন মানবাধিকার সংগঠন।

প্রসঙ্গত, সম্প্রতি ভারতের রাষ্ট্রপতির স্বাক্ষর করার মাধ্যমে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলটি আইনে পরিণত করে নেয় মোদি-অমিত শাহ নেতৃত্বাধীন বিজেপি সরকার। এরপর থেকেই দেশটির বিভিন্ন রাজ্যে প্রতিবাদে রাস্তায় নেমে আসে লাখ লাখ মানুষ।

sheikh mujib 2020