advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

দীর্ঘ ৪৩ বছর পর ফের নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দেওয়া হয়েছে দ্বীপরাষ্ট্র কিউবায়। শনিবার দেশটির জাতীয় সংসদে ম্যানুয়েল মেরেরো ক্রুজকে (৫৬) প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল। খবর বিবিসি।

cuba new pm manuyel marero cruz

শনিবার দেশটির চলতি বছরের শেষ সংসদ অধিবেশনে ৫৯৪ জন ডেপুটির সর্বসম্মত ভোটে মেরেরোকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়। এর আগে এ বছরই নতুন সংবিধান পাশ হয় কিউবাতে। পাস হওয়া নতুন সংবিধান অনুসারেই বিলুপ্ত হওয়া 'প্রধানমন্ত্রীর' পদটি পুনারায় চালু করা হয়।

প্রসঙ্গত, ১৯৭৬ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পাওয়ার পর কিউবার প্রধানমন্ত্রীর পদ বিলুপ্ত ঘোষণা করেন দেশটির বৈপ্লবিক নেতা ফিদেল কাস্ত্রো। এরপর থেকে দীর্ঘ চার দশকেরও বেশি সময় পর এবারই নতুন প্রধানন্ত্রী পেল দ্বীপরাষ্ট্রটি।

নতুন সংবিধান অনুসারে ম্যানুয়েল মরেরো ক্রুজ আগামী পাঁচ বছরের জন্য কিউবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন। ২০০৪ সালে প্রয়াত নেতা ফিদেল কাস্ত্রো তাকে দেশটির পর্যটন মন্ত্রী হিসেবে নিয়োগ দেন। এরপর থেকে দীর্ঘ ১৫ বছর ধরে ওই পদেই দায়িত্ব পালন করেন তিনি। এখন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার পর মেরেরো বর্তমান প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেলের কিছু দায়িত্ব পালন করবেন। তবে তিনি পর্যটন মন্ত্রীর দায়িত্ব আর পালন করবেন কিনা তা জানা যায়নি।

sheikh mujib 2020