advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 54 মিনিট আগে

আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার প্রায় তিন মাস পর ফলাফল ঘোষণা করা হয়েছে। রোববার প্রকাশিত প্রাথমিক ফলাফলে দেখা যায়, ক্ষমতাসীন প্রেসিডেন্ট আশরাফ ঘানি ৫০ শতাংশ থেকে সামান্য বেশি ভোট পেয়ে জয়ী হতে চলেছেন।

afgan president gani

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, স্বতন্ত্র নির্বাচন কমিশনের (আইইসি) দেয়া এ ফলাফলে ১৯ লাখ বৈধ ভোটের মধ্যে ঘানি পেয়েছেন ৫০ দশমিক ৬৪ শতাংশ। আর নিকটতম প্রার্থী আব্দুল্লাহ পেয়েছেন ৩৯ দশমিক ৫২ শতাংশ ভোট।

নির্বাচন কমিশন প্রধান হাওয়া আলম নুরিস্তানি বলেন, এ ফলাফল ইলেকশন কমপ্লেইনস কমিশন পর্যালোচনা করবে। এরপরই ভোটের প্রাথমিক ফল চূড়ান্ত হবে। চূড়ান্ত ফলে ভোটের এই অবস্থা পরিবর্তনও হয়ে যেতে পারে।

জানা যায়, নিয়ম অনুযায়ী পর্যালোচনার পর ঘানির ভোট যদি ৫০ শতাংশের কম হয় এবং অন্য কারো ভোট ৫০ শতাংশের বেশি না হয়, তাহলে দ্বিতীয় দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

এদিকে, নির্বাচনের প্রাথমিক ফলাফল প্রত্যাখ্যান করে পরাজিত প্রার্থী আব্দুল্লাহ বলেন, জালিয়াতির ভিত্তিতে যে ফল ঘোষণা করা হয়েছে তা কখনোই গ্রহণযোগ্য হবে না। নির্বাচন কমিশন ভোট জালিয়াতি ঠেকাতে ব্যর্থ হয়েছে।

এর আগে গত ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হওয়া এ নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ তুলে বিরোধীরা। ভোট বর্জনের ডাক দেয় তালেবানরা। এমন পরিস্থিতিতে মোট ভোটারের ৫ ভাগের মাত্র এক ভাগ ভোট পড়েছিল। দেশটিতে মোট ভোটার সংখ্যা ৯৭ লাখ।

sheikh mujib 2020