advertisement
আপনি দেখছেন

ভারতের ক্ষমতাসীন বিজেপিকে কটাক্ষ করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, হিন্দু ধর্মের বদনাম করছে তারা। বৃহস্পতিবার দার্জিলিংয়ে নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মজয়ন্তী অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ মন্তব্য করেন।

mamta chief minister

নেতাজি সুভাষ চন্দ্র বসু ধর্মনিরপেক্ষতার পক্ষে ছিলেন জানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, অথচ আজ ধর্মনিরপেক্ষ মানুষদের দেশত্যাগ করানোর চেষ্টা করছে মোদি-অমিত শাহ নেতৃত্বাধীন বিজেপি সরকার। এভাবেই তারা হিন্দু ধর্মের বদনাম করছে।

তিনি বলেন, নেতাজি ধর্মনিরপেক্ষতার পক্ষে কথা বলতেন। হিন্দু, মুসলিম, জৈন, বৌদ্ধ, নেপালিসহ সব ধর্মের মানুষের পাশে দাঁড়াতেন। দেশকে নেতৃত্ব দেয়ার ক্ষমতা ছিল তার। যার এমন ক্ষমতা থাকে, তিনিই প্রকৃত নেতা।

এ সময় নেতাজির মৃত্যুরহস্য উন্মোচন নিয়ে কেন্দ্রীয় সরকারের গড়িমসি করাকে দায়ী করে মমতা বলেন, ক্ষমতায় আসার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হেফাজতে থাকা বেশ কয়েকটি ফাইল প্রকাশ করে মোদি সরকার। এরপর পশ্চিমবঙ্গ রাজ্য থেকেও নেতাজি সংক্রান্ত যাবতীয় ফাইল প্রকাশ্যে আনা হয়।

মুখ্যমন্ত্রী বলেন, কেন্দ্র কয়েকটি ফাইল প্রকাশ করেই দায় সেরেছে। তারপর এ নিয়ে আর কোনো পদক্ষেপ নেয়নি তারা। নেতাজির মৃত্যুর ৭০ বছরের পরও জাতি জানে না যে তার ভাগ্যে ঠিক কি হয়েছিল।

সুভাষবাদ ও গান্ধীবাদ দুটোই মেনে চলার আহ্বান জানিয়ে নেতাজির জন্মজয়ন্তী ২৩ জানুয়ারিতে জাতীয় ছুটি ঘোষণার দাবিও জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।