advertisement
আপনি দেখছেন

খুব অল্প সময়ের মধ্যেই পাকিস্তান সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনটাই জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি।

imran khan trump davos switzerland

তিনি জানান, সুইজারল্যান্ডের দাভোসে চলছে ইকোনমিক ফোরামের সম্মেলন। সেখানেই বৈঠক করেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান ও মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ওই বৈঠকেই ট্রাম্প পাকিস্তান আসার সম্মতি দিয়েছেন।

পাক গণমাধ্যম জিও নিউজের দাবি, ডোনাল্ড ট্রাম্প নিজেই পাকিস্তানে আসার কথা জানিয়েছেন।

তবে ভারতীয় গণমাধ্যম বলছে, আগে থেকেই ভারতে আসার পরিকল্পনা ছিল ডোনাল্ড ট্রাম্পের। তাই ভারতে আসার পথে তিনি ইসলামাবাদ ঘুরে আসছেন কি না সেটা বিষয়টা স্পষ্ট নয়।

ভারতীয় গণমাধ্যম আরো বলছে, অবশ্য সাংবাদিকদের প্রশ্নের জবাবে পাকিস্তানে আসার বিষয়টি এড়িয়ে গেছেন ডোনাল্ড ট্রাম্প। তাকে জিজ্ঞাসা করা হয়েছিল যে, “ভারতে আসার পথে কি আপনি পাকিস্তানে যাবেন?” উত্তরে ট্রাম্প বলেন, “এই তো আমাদের দেখা হচ্ছে আর যাওয়ার প্রয়োজন নেই।”

অন্যদিকে, হোয়াইট হাউজের বিবৃতি অনুযায়ী ট্রাম্প বলেছেন, পাকিস্তানের সঙ্গে এত ঘনিষ্ঠ সম্পর্ক আগে কখনো হয়নি। তার দাবি, দেশ হিসেবে আগে সে রকম ঘনিষ্ঠ সম্পর্ক আমেরিকা ও পাকিস্তানের ছিল না। তবে বর্তমানে যে সম্পর্ক তৈরি হয়েছে তাতে দুই দেশ বেশ কাছাকাছি এসেছে।

উল্লেখ্য, গত এক বছরের মধ্যে এই নিয়ে তিনবার মুখোমুখি হলেন ইমরান খান ও ট্রাম্প। পাক পররাষ্ট্রমন্ত্রীর দাবি, এবারের বৈঠক খুবই ফলপ্রসূ হয়েছে।

শাহ মাহমুদ কোরেশি জানিয়েছেন, তিনি নিজেই ওই বৈঠকে উপস্থিত ছিলেন এবং সেখানে পাকিস্তানকে আর্থিক সাহায্যের মতো বিষয়সহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে।