আপনি পড়ছেন

চীনে ছড়িয়ে পড়া প্রাণঘাতী ‘করোনাভাইরাসে’ সংক্রমিত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১০৬ জনে দাঁড়িয়েছে। এ তথ্য নিশ্চিত করে আজ মঙ্গলবার সকালে দেশটির কর্তৃপক্ষ নতুন করে আরো এক হাজার ৭৭১টি কেস নেয়ার কথা জানিয়েছে। রহস্যজনক এ ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ায় কোনোভাবেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না, বরং আক্রান্তের সংখ্যা দিনকে দিন বেড়েই চলেছে।

coronavirus china 1

সাউথ চায়না মর্নিং পোস্ট ও গার্ডিয়ান জানিয়েছে, প্রাণঘাতী এ ভাইরাসের প্রাদুর্ভাবে এখন পর্যন্ত কমপক্ষে ১০৬ জনের মৃত্যু হয়েছে। এতে সংক্রমিত হয়েছে ৪ হাজার ৫৫৯ জনের বেশি মানুষ। মঙ্গলবার এক দিনেই ২৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মারা যাওয়াদের বেশিরভাগই হুবেই প্রদেশের উহানের বাসিন্দা।

তবে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, বেসরকারি হিসেবে করোনায় সংক্রমিতের সংখ্যা লাখ ছাড়িয়েছে কযেকদিন আগেই। নউহানের একজন নার্সও জানিয়েছেন, সরকারিভাবে আক্রান্তের যে সংখ্যা বলা হচ্ছে, আসল সংখ্যা আরো কয়েক গুণ বেশি।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) মঙ্গলবার জানায়, মৃতদের কেস স্ট্যাডিতে দেখা গেছে, নতুন ভাইরাসের ইনকিউবেশন সময়সীমা গড়ে তিন থেকে সাত দিন ছিল, সবচেয়ে দীর্ঘকাল ১৪ দিনের বেশি হয় না। এ ভাইরাস স্ট্রেন গুরুতর তীব্র শ্বাসযন্ত্রের সিন্ড্রোমের (সারস) মতো ৮৫ শতাংশ ছিল।

coronavirus china 1 1

এনএইচসি আরো জানিয়েছে, করোনাভাইরাস সংক্রমণের ক্ষমতা ক্রমেই প্রবল হয়ে উঠছে। এমনকি সংক্রমিত হওয়ার লক্ষণ প্রকাশ পাওয়ার আগেই তা অন্যের শরীরে ছড়িয়ে পড়ছে। এর ফলে সংক্রমণ রোধ করা সম্ভব হচ্ছে না। এতে শিশুদের সংক্রামিত হওয়ার লক্ষণগুলো খুবই হালকা ধরনের।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম এই ভাইরাসের দেখা মেলে। একটি সামুদ্রিক বাজার থেকেই ভাইরাসটি ছড়িয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে। চীনের বিভিন্ন শহরে এ ভাইরাস ছড়িয়ে পড়া রোধে উহানের সঙ্গে গণপরিবহন, বিমান চলাচল ও রেল সেবা বন্ধ করে দেয়া হয়েছে। অন্যান্য শহরেও ভ্রমণে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

প্রাণঘাতী ভাইরাসটি এমন এক সময় ছড়িয়ে পড়ল যখন চীনা পঞ্জিকার সবচেয়ে গুরুত্বপূর্ণ চান্দ্রবর্ষ উদযাপনের সময় ঘনিয়ে এসেছে। এতে চন্দ্রবর্ষের অনেক অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

ভাইরাসটি এরই মধ্যে এশিয়া, মধ্যপ্রাচ্য, ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় নানা ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। সেইসঙ্গে বিভিন্ন দেশের বিমানবন্দরে চীন থেকে আসা যাত্রীদের পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে, চীন থেকে তাদের নাগরিকদের দেশে ফিরিয়ে নিচ্ছে।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.