advertisement
আপনি দেখছেন

ইরানের শীর্ষ জেনারেল কাশেম সোলায়মানি হত্যাকাণ্ডের নীল নকশাকারী মাইকেল ডি আন্দ্রিয়া গতকাল সোমবার আফগানিস্তানে বিমান বিধ্বস্তে নিহত হয়েছেন। তিনি মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ এর ইরাক, ইরান এবং আফগান মিশনের প্রধান হিসেবে নিযুক্ত ছিলেন। রাশিয়ার বিভিন্ন গোয়েন্দা সংস্থার বরাতে এ তথ্য নিশ্চিত করেছে ইরানি গণমাধ্যম পার্সটুডে।

designer of the soleimani murder

বিমান বিধ্বস্তের ঘটনায় আন্দ্রিয়াসহ সিআইএ’র আরো পাঁচ জন কর্মকর্তা নিহত হয়েছেন উল্লেখ করে পার্সটুডে জানায়, বিধ্বস্ত বিমানটি মার্কিন বিমান বাহিনীর ছিল। এতে সিআইএ'র ইরাক, ইরান এবং আফগান মিশনের প্রধানসহ তার ভ্রাম্যমাণ ইউনিটের সদস্যরা ছিলেন।

তালেবানরা দাবি, তাদের গুলিতে বিমানটি বিধ্বস্ত হয়েছে।

এদিকে রাশিয়ান টাইমস তাদের এক প্রতিবেদনে জানায়, তালেবান এ হামলার দায় স্বীকার করেছে। মার্কিন প্রশাসন আন্দ্রিয়ার নিহতের তথ্য এখন পর্যন্ত নিশ্চিত করেনি। তবে আজ মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন জানায়, আফগানিস্তানের মধ্যাঞ্চলে মার্কিন বিমান বাহিনীর একটি বিমান নিখোঁজ হয়েছে। আরও তথ্য পেলে তা পরে বিস্তারিত জানানো হবে।

আফগানিস্তানে নিয়োজিত মার্কিন বাহিনীর মুখপাত্র সনি লিগেট বলেন, বিমান বাহিনীর বিমান বিধ্বস্তের ঘটনা তদন্ত করা হবে। তালেবানদের গোলায় বিমানটি বিধ্বস্ত হয়েছে এমন কোনো আলামত পাওয়া যায়নি।

পার্সটুডে আরো জানায়, গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে ইরানের শীর্ষ জেনারেল কাশেম সোলায়মানি মার্কিন ড্রোন হামলায় নিহত হন। এ হত্যাকাণ্ডের মূল পরিকল্পনা করেছিলেন মাইকেল ডি আন্দ্রিয়া। তিনি মধ্যপ্রাচ্যে সিআইএ'র সর্বাধিক পরিচিত কর্মকর্তা ছিলেন।