advertisement
আপনি দেখছেন

বর্তমান বিশ্বে জনপ্রিয়তার দিক থেকে শীর্ষ মুসলিম নেতা হলেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান। পাশাপাশি বিশ্বে তিনি পঞ্চম জনপ্রিয় নেতা। বিখ্যাত জরিপ সংস্থা গ্যালাপ ইন্টারন্যাশনাল এ তথ্য প্রকাশ করেছে।

turkey president ergoan top leader world

জরিপের ফলাফলে দেখা গেছে, বিশ্বের মুসলমানদের মধ্যে এরদোগানের জনপ্রিয়তা ৩০ শতাংশ, আর সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজের জনপ্রিয়তা ২৫ শতাংশ। আর ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির জনপ্রিয়তা ২১ শতাংশ।

জরিপের বরাত দিয়ে দ্য নিউজ ইন্টারন্যাশনাল বলছে, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলের ৪৬ শতাংশ জনপ্রিয়তা রয়েছে। তার পরেই রয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। তার জনপ্রিয়তা ৪০ শতাংশ।

এ ছাড়া রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ৩৬ শতাংশ এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ৩১ শতাংশ জনপ্রিয়তা রয়েছে। ট্রাম্পের পরেই ৩০ শতাংশ জনপ্রিয়তা নিয়ে পঞ্চম স্থানে আছেন তুর্কি প্রেসিডেন্ট।

খবরে বলা হয়েছে, চলতি বছরের নভেম্বর ও ডিসেম্বরে বিশ্বের ৫০টি দেশে সরাসরি, টেলিফোন ও অনলাইনে এই জরিপ পরিচালনা করা হয়। বিশ্বব্যাপী ৫০ হাজার ২৬১ জন জরিপে অংশ নেন। প্রতিটি দেশ থেকে এক হাজার নারী-পুরুষ এই জরিপে প্রতিনিধিত্ব করেন।

উল্লেখ্য, ১৯৭৭ সালে ডা. জর্জ গ্যালাপ প্রথম জনপ্রিয়তার এই সূচক নির্ণয় শুরু করেন। এরপর প্রতিবছরই গ্যালাপ ইন্টারন্যাশনাল এন্ড অব ইয়ার সার্ভে নামে এই জরিপ করা হয়।