advertisement
আপনি দেখছেন

জম্মু-কাশ্মির নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। কিন্তু সেই প্রস্তাব নাকচ করে দিয়েছে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমারের বরাত দিয়ে এ কথা জানায় দ্য হিন্দু।

un secretary guteres

প্রতিবেদনে উল্লেখ করা হয়, নিজেদের অবস্থান থেকে বিন্দু পরিমাণ সরে আসেনি ভারত। বরং নয়াদিল্লির দাবি, জম্মু-কাশ্মির চিরকাল ভারতের অখণ্ড অংশ ছিল, আছে এবং থাকবে। উল্টো কাশ্মিরের যে অঞ্চলটি পাকিস্তান দখল করে আছে সেটিকেও নিজেদের বলে দাবি করছে ভারত। 

রবীশ কুমার বলেন, দুই দেশের মধ্যকার চলমান দ্বিপাক্ষিক সমস্যাগুলো নিজেরাই মিটিয়ে নিতে পারবে। এ ব্যাপারে তৃতীয় কোনো পক্ষের হস্তক্ষেপ প্রয়োজন নেই। তার চেয়ে বরং সীমান্তে পাকিস্তানের সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে গুতেরেস কথা বলতে পারেন।

এর আগে রোববার তিন দিনের সফরে পাকিস্তান পৌঁছেন জাতিসংঘ মহাসচিব। সেখানে দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মুহাম্মদ কুরেশির সঙ্গে বৈঠকে অংশ নেন। বৈঠকে কাশ্মির ইস্যু ও ভারত-পাকিস্তানের মধ্যকার চলমান দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

অ্যান্তোনিও গুতেরেস বলেন, কাশ্মিরের বর্তমান পরিস্থিতি এবং সেখানকার নিয়ন্ত্রণরেখায় ঘটে চলা সংঘাত নিয়ে জাতিসংঘ উদ্বিগ্ন। ভারত-পাকিস্তান রাজি থাকলে এ নিয়ে মধ্যস্থতা করা যেতে পারে।