advertisement
আপনি দেখছেন

পাকিস্তান সফরে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান কাশ্মির নিয়ে যে মন্তব্য করেছেন তাতে ক্ষুব্ধ ভারত। এর প্রতিবাদে গতকাল সোমবার তুরস্কের রাষ্ট্রদূত শাকির ওজকান তলুনারকে তলব করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর ইকোনোমিক টাইমস।

angry india calls for turkish ambassador

এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, কাশ্মিরের ইতিহাস সম্পর্কে না জেনেই এরদোয়ান মন্তব্য করেছেন। তার এ মন্তব্য ভারত-তুরস্ক দ্বিপক্ষীয় সম্পর্কে গুরুতর প্রভাব ফেলবে।

গত শুক্রবার পাকিস্তানের পার্লামেন্টে দেয়া এক ভাষণে এরদোয়ান বলেন, কাশ্মির নিয়ে পাকিস্তান যেসব পদক্ষেপ নেবে সেসব পদক্ষেপের সঙ্গেই থাকবে তুরস্ক। কাশ্মিরি ভাই-বোনেরা কয়েক দশক ধরে সঙ্কটাপন্ন অবস্থায় বসবাস করছেন। সাম্প্রতিক সময়ে ভারত সরকারের একতরফা পদক্ষেপের কারণে সেখানে পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে। সেখানকার মানুষ এখন অমানবিক পরিস্থিতিতে বাস করছে।

তার এমন মন্তব্যে ক্ষুব্ধ হয়ে গত শনিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রালয়ের মুখপাত্র রবীশ কুমার বলেন, পাক পার্লামেন্টে তুরস্কের প্রেসিডেন্ট কাশ্মির নিয়ে যে বক্তব্য দিয়েছেন তা ভারত প্রত্যাখ্যান করেছে। পাকিস্তান থেকেই এ অঞ্চলে সন্ত্রাসবাদের সূচনা হয়েছে তা হয় তো তিনি ভুলে গেছেন।

এরপর সর্বশেষ গতকাল সোমবার তুরস্কের রাষ্ট্রদূতকে তলব করা হয়। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে তাকে কী বলা হয়েছে তা এখন পর্যন্ত জানা যায়নি বলে জানিয়েছে ইকোনোমিক টাইমস।

এ বিষয়ে রাষ্ট্রদূত শাকির ওজকান তলুনার কোনো মন্তব্যও পাওয়া যায়নি।

sheikh mujib 2020