advertisement
আপনি দেখছেন

সুন্দরী নারীদের ছবি ব্যবহার করে ইসরায়েলের কয়েক ডজন সেনার মোবাইল হ্যাক হয়েছে। এ কর্মকাণ্ডের জন্য ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসকে দায়ী করেছেন ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জোনাথন কনরিকাস।

hamas hacked israeli army smartphones

তিনি বলেন, হামাসের এ অভিনব প্রচেষ্টা ব্যর্থ করে দেয়া হয়েছে এবং হ্যাকাররা তেমন কোনো গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারেনি।

জোনাথন কনরিকাস আরো বলেন, প্রথমে একজন সুন্দরী তরুণীর নামে একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে ইসরায়েলি সেনাদের সঙ্গে বন্ধুত্ব করা হয়। তরুণী নিজেকে একজন অভিবাসী হিসেবে পরিচয় দেন। ওই অ্যাকাউন্টটি মূলত হামাসের হ্যাকাররা পরিচালনা করছিল। এরপর সেনাদের সঙ্গে বন্ধুত্ব হয়ে গেলে ছবি প্রদানের নামে ওই তরুণী তাদের মোবাইলে বিভিন্ন অ্যাপসের লিংক পাঠায়।

বিবিসির বরাতে জানা যায়, প্রদানকৃত লিংক থেকে ছবি ডাউনলোড করতে গেলে সেনাদের অজান্তেই তাদের মোবাইল ফোনে ম্যালওয়ার নামক ভাইরাস ইন্সটল হয়ে যায়। এ ভাইরাসের মাধ্যমে মোবাইলগুলোতে প্রবেশ করে হ্যাকাররা। তারপর গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে।

ইসরায়েলি ওই সেনা কর্মকর্তা জানান, হামাসের হ্যাকারদের এই তৎপরতা ইসরায়েল ডিফেন্স ফোর্সেস কয়েক মাস আগেই ধরতে পেরেছিলো। তারপর গুরুত্বের সাথে নজরদারিতে আনা হয়।