advertisement
আপনি দেখছেন

ভারতের কাছ থেকে যুক্তরাষ্ট্র খুব ভালো কিছু পাননি বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল মঙ্গলবার বিকালে ওয়াশিংটনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ভারত-যুক্তরাষ্ট্র বাণিজ্যিক সম্পর্ক নিয়ে তিনি এ মন্তব্য করেন। খবর এনডিটিভি।

donald trump 02.19

ডোনাল্ড ট্রাম্প বলেন, ভারত-যুক্তরাষ্ট্র বাণিজ্যিক সম্পর্কে দিল্লির কাছ থেকে ওয়াশিংটন খুব ভালো কিছু পায়নি।

মার্কিন প্রেসিডেন্ট এমন এক সময় এ মন্তব্য করেছেন, যখন তার আসন্ন ভারত সফরে দুই দেশের মধ্যে বড় ধরনের বাণিজ্যিক চুক্তির আশা করা হচ্ছিলো।

এনডিটিভির খবরে বলা হয়, মূলত এই মন্তব্যের মধ্যে দিয়ে ট্রাম্প ইঙ্গিত দিয়েছেন যে, তার আসন্ন ভারত সফরে দিল্লির সঙ্গে বড় কোনো চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে না ওয়াশিংটন।

এ বিষয়ে ট্রাম্প সাংবাদিকদের বলেন, মার্কিন সরকার ভারতের সঙ্গে একটি বড় ধরনের চুক্তি করতে আগ্রহী। তবে আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে এটি সম্ভব কিনা তা তিনি নিশ্চিত নন। তিনি চাইছেন, গুরুত্বপূর্ণ এই চুক্তিটি আসন্ন ভারত সফরে নয়, বরং পরবর্তী সময়ের জন্য তুলে রাখতে।

এদিকে, গুঞ্জন উঠেছে যে, দিল্লি-ওয়াশিংটন বাণিজ্য আলোচনার মূল মধ্যস্থতাকারী মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটাইজার সম্ভবত ট্রাম্পের সঙ্গে ভারত সফরে আসছেন না। তবে মার্কিন প্রশাসন বিষয়টি এখনো পরিষ্কার করেনি।

উল্লেখ্য, আগামী ২৪ তারিখ দুই দিনের সফরে ভারত আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এ সফরে দুই দেশের মধ্যে বড় ধরনের একটি বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হবে বলে বহুদিন ধরে জল্পনা-কল্পনা চলছে।