advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত ২১১৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে শুধু চীনে মারা গেছে ২১০৫ জন। ভাইরাসটির কোনো টিকা আবিষ্কার না হওয়ায় এটি প্রতিরোধ করাও সম্ভব হচ্ছে না। তবে আশার কথা হচ্ছে, আগামী কয়েক মাসের মধ্যে করোনা প্রতিরোধী টিকা পাওয়া যেতে পারে।

scientist sara gilbart

সম্প্রতি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী প্রফেসর সারাহ গিলবার্ট এমনটাই দাবি করেছেন। তিনি বলেন, ভাইরাসটি থামানোর জন্য টিকা আবিষ্কারে তার টিম দ্রুততার সঙ্গে কাজ করছে। আগামী কয়েক মাসের মধ্যে এটি বাজারে পাওয়া যাবে।

সারাহ গিলবার্ট বলেন, গবেষণা প্রতিষ্ঠান জেনার ইন্সটিটিউটে এ নিয়ে তারা কাজ করছেন। প্রাথমিকভাবে ক্লিনিক্যালি ইতালিতে শিগগিরই ১০০০ ডোজ কোভিড-১৯ রোগের টিকা পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হবে। একই সঙ্গে ‘মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম (মার্স)’ নামে আরো একটি করোনাভাইরাসের টিকা আবিষ্কারে কাজ করছেন তারা।

জেনার ইন্সটিটিউটের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে আরো উল্লেখ করা হয়, ইতোমধ্যে ইতালির ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাডভেন্ট এসআরএল ভাইরাসটির টিকা উৎপাদনে সম্মত হয়েছে। ফলে কয়েক মাসের মধ্যেই এটি ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

sheikh mujib 2020