advertisement
আপনি দেখছেন

লাখ লাখ পঙ্গপাল ঝাঁকে ঝাঁকে যেদিক দিয়ে যায় সেদিক উজার করে ছাড়ে। আফ্রিকার সোমালিয়া, কেনিয়া, ইথিওপিয়া হয়ে চীন পাকিস্তানেও হানা দেয় ফসল বিধ্বংসী এই পঙ্গপাল। এ ছাড়া জর্ডান ও সৌদি আরবে হানা দিয়েছে এটি। এখন নাকি পঙ্গপালের ঝাঁক ইসরায়েলের দিকে অগ্রসর হচ্ছে।

locusts going israel

খবরে বলা হয়েছে, পঙ্গপালের আক্রমণে এরই মধ্যে পূর্ব আফ্রিকার সোমালিয়া, ইথিওপিয়া, কেনিয়া, ইরিত্রিয়ার মাইলের পর মাইল জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। এটি ছড়িয়ে পড়েছে তানজানিয়া, উগান্ডা, এমনকি দক্ষিণ সুদানেও।

পঙ্গপাল হানা দিয়েছে সৌদি আরবের প্রায় সব কয়টি অঞ্চলেই।

বিশেষজ্ঞরা বলছেন, পঙ্গপালের এই ঝাঁক পূর্ব আফ্রিকার দেশগুলো থেকেই এসেছে। এর আক্রমণে ইতোমধ্যে জাজান, আসির, আল-বাহা, আল-লেখ, কুনফোদাহ ও মক্কার ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে।

তারা আশঙ্কা করছেন, এ অঞ্চলের আবহাওয়া পঙ্গপালের বংশবৃদ্ধির জন্য অত্যন্ত উপযুক্ত হওয়ায় এবং তাদের ডিম দেয়ার সময় হয়ে যাওয়ায় অচিরেই এই সঙ্কট আরও তীব্র হয়ে দেখা দিতে পারে।

এদিকে, মরু-পঙ্গপালের কারণে জরুরি অবস্থা ঘোষণা করেছে জর্ডান। সৌদি আরব থেকে আসা পঙ্গপালই সেখানে তাণ্ডব চালাচ্ছে বলে জানিয়েছে দেশটির কৃষি মন্ত্রণালয়।

ধারণা করা হচ্ছে, যেকোনো সময় পার্শ্ববর্তী দেশ ইসরায়েলেও পঙ্গপালের ঝাঁক প্রবেশ করবে। দেশটির গণমাধ্যমেও এ শঙ্কা প্রকাশ করা হয়েছে।

এদিকে, হঠাৎ করে পঙ্গপালের আক্রমণ বেড়ে যাওয়ার পেছনে অস্বাভাবিক জলবায়ু পরিবর্তনকে দায়ী করছেন অনেকেই।

sheikh mujib 2020