advertisement
আপনি দেখছেন

চীনসহ বিশ্বের ২৮টি দেশে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে গুজব ছড়ানোর অভিযোগ উঠেছে। সামাজিক যোগাযোগমাধ্যমের বেশ কিছু অ্যাকাউন্ট থেকে এ গুজব ছড়ানো হচ্ছে। মার্কিন কর্মকর্তাদের অভিযোগ, রাশিয়ার সঙ্গে সংযোগ আছে- এমন অ্যাকাউন্ট থেকেই এসব গুজব ছড়ানো হচ্ছে। তবে সে অভিযোগ নাকচ করে দিয়েছে রাশিয়া।

us russia flag

সম্প্রতি মার্কিন ভারপ্রাপ্ত উপ-পররাষ্ট্র মন্ত্রী ফিলিপ রিকার বার্তা সংস্থা এএফপির কাছে অভিযোগ করেন, রাশিয়ার সঙ্গে সংযোগ আছে এমন হাজার হাজার ফেসবুক, টুইটার ও ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট থেকে গুজব ছড়ানো হচ্ছে যে, চীনের সঙ্গে অর্থনৈতিক যুদ্ধের অংশ হিসেবে যুক্তরাষ্ট্র কোভিড-১৯ ভাইরাস ছড়িয়েছে।

তিনি বার্তা সংস্থাটিকে বলেন, রাশিয়া কোভিড-১৯ ভাইরাসের উৎস সম্পর্কে ভুল তথ্যের বীজ বুনতে চেষ্টা করছে। এমনকি সেসব অ্যাকাউন্টের কোথাও কোথাও করোনার প্রাদুর্ভাবের জন্য মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসকেও দায়ী করা হয়েছে।

তবে এ অভিযোগকে 'ভুয়া' উল্লেখ্য করে নাকচ করে দিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা দেশটির সংবাদ সংস্থা তাসকে বলেন, এটা পুরোপুরি একটি ভিত্তিহীন মিথ্যা গল্প।

উল্লেখ্য, চীনে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ২ হাজার ৪৫৮ জনের মৃত্যু হয়েছে। সংক্রমিত হয়েছেন আরো ৭৮ হাজার ৫৭২ জন। চীনের বাইরেও আরো ২৮টি দেশে ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। সেসব দেশে এখন পর্যন্ত মারা গেছেন ১৭ জন।