advertisement
আপনি দেখছেন

ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং দেশটিতে জাতীয়বাদ ও ভারত মাতা কি জয় স্লোগানের অপব্যবহার করার জন্য দেশটির ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) কড়া সমালোচনা করেছেন। গতকাল শনিবার রাজধানী দিল্লিতে জওহরলাল নেহরুর ওপর একটি বই প্রকাশ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

manmohan singh

মনমোহন বলেন, বিজেপি ভারত মাতা কি জয় স্লোগানের অপব্যবহার ও জাতীয়তাবাদের নামে জনগণের মধ্যে উগ্রতা ছড়িয়ে দিচ্ছে। এসব কর্মকাণ্ড চলতে থাকলে এক সময় ভারতের একটি বৃহৎ জনগোষ্ঠী বিচ্ছিন্ন হয়ে পড়বে।

তিনি আরো বলেন, ভারত মাতা কে? কোন মাতার জয় চান আপনারা? ভারতের নদী, পাহাড়, বন, মাঠ সবকিছুই গুরুত্বপূর্ণ। এর থেকেও গুরুত্বপূর্ণ এখানে ছড়িয়ে থাকা বিভিন্ন সম্প্রদায় ও গোষ্ঠীর মানুষ। তাদের মধ্যে বিভাজন তৈরির চেষ্টা কখনোই ভারত মাতার জয় হতে পারে না।

প্রসঙ্গত, জওহরলাল নেহরুর ওপর একটি বই লিখেছেন দেশটির সাবেক এই প্রধানমন্ত্রী। তিনি এর নাম দিয়েছেন ‘হু ইজ ভারত মাতা (Who is Bharat Mata)’।

এ প্রসঙ্গে মনমোহন বলেন, নেহরু সব ভাষাভাষী মানুষের জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন। তিনি না থাকলে আজকে ভারতের বর্তমান রূপ কেউ দেখতে পারতো না। বর্তমান পরিস্থিতিতে বইটি আরো বেশি প্রাসঙ্গিক। কারণ বইটি পড়লে আপনারা জানতে পারবেন জাতীয়বাদ ও ভারত মাতা কি জয় স্লোগানের- মূল উদ্দেশ্য কী।

sheikh mujib 2020