advertisement
আপনি দেখছেন

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ পদত্যাগ করেছেন। ধারণা করা হচ্ছে, তার জায়গায় স্থলাভিষিক্ত হতে পারেন দেশটির উপপ্রধানমন্ত্রী দাতুক সেরি ড. ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল। যদি তাই হয়, তাহলে তিনিই হবেন সেখানকার প্রথম নারী প্রধানমন্ত্রী। দেশটির গণমাধ্যম দৈনিক মালয় মেইল এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে। 

datuk seri dr wan azizah wan ismail

জানা যায়, আজ সোমবার মালয়েশিয়ার বিরোধী দলগুলোর সরকার গঠনের প্রচেষ্টা বানচাল করে মাহাথির মোহাম্মদ প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করেন। এরপর ক্ষমতাসীন প্রিবুমি বারসাতু মালয়েশিয়া (পিপিবিএম) নেতৃত্বাধীন পাকাতান হারাপান জোট থেকেও নিজেকে সরিয়ে নেন তিনি। পদত্যাগের পর মাহাথির নতুন প্রধানমন্ত্রী হিসেবে ওয়ান আজিজাহর নাম মনোনয়ন করেন।

প্রতিবেদনে বলা হয়েছে, দাতুক সেরি ড. ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল আনোয়ার ইব্রাহীমের স্ত্রী। মাহাথির মোহাম্মদের দীর্ঘদিনের রাজনৈতিক সঙ্গী আনোয়ার ইব্রাহীম।

ক্ষমতাসীন রাজনৈতিক জোট পাকাতান হারাপান সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসে দায়িত্ব পালন করবেন ওয়ান আজিজাহ। তার কাজে জোটের সবাই সন্তুষ্ট হলে পরবর্তীতে তাকেই প্রধানমন্ত্রী ঘোষণা করা হবে।

sheikh mujib 2020