advertisement
আপনি দেখছেন

চীনের বাইরে বিশ্বের ৩৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯)। আর এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২ হাজার ৭০১ জন। সংক্রমিত হয়েছেন ৮০ হাজার ১৫০ জন।

corona virus new 1

গত বছর ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম প্রাদুর্ভাব হয় এই ভাইরাসের। এর পর থেকে প্রথমে দেশটির বিভিন্ন প্রদেশে এবং পরে এশিয়া, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বেশ কিছু দেশে ছড়িয়ে পরে এ প্রাণঘাতী ভাইরাস।

গত ২৪ ঘণ্টায় চীনে নতুন করে মারা গেছেন ৭০ জন। এর মধ্যে ৬৮ জনেরই মৃত্যুর ঘটনা ঘটে ভাইরাসের উৎপত্তিস্থল উহান শহরে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন আরো ৫০৮ জন। সে হিসাবে চীনে এখন পর্যন্ত মারা গছেন মোট ২ হাজার ৬৬৩ জন এবং সংক্রমিত হয়েছেন ৭৭ হাজার ৬৬৮ জন।

এদিকে, ইরানের কোমে শহরে কোভিড-১৯ আক্রান্ত হয়ে অর্ধশত মানুষের মৃত্যু হয়েছে বলে দেশটির এক সংসদ সদস্য দাবি করেছেন। দেশটির আধা সরকারি সংবাদ সংস্থা ইরানিয়ান লেবার নিউজ এজেন্সির (ইলনা) বরাত দিয়ে এ তথ্য জানায় সংবাদ সংস্থা এপি, আলজাজিরা ও ওয়াশিংটন পোস্ট। যদিও দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ১২ জন মৃত্যুর খবর দিয়েছে।

এ ছাড়া, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দক্ষিণ কোরিয়ায় ৮ জন, জাপানের বিভিন্ন স্থানে ৫ জন, হংকংয়ে ২ জন, ইতালিতে ৭ জন এবং তাইওয়ান, ফিলিপাইন ও ফ্রান্সে একজন করে মারা গেছে। পাশাপাশি জাপানি প্রমোদতরী ডায়ামন্ড প্রিন্সেসে নতুন করে আরো একজনে মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে প্রমোদতরীটিতে ৪ জনের প্রাণহানি ঘটেছে।