advertisement
আপনি দেখছেন

ধর্ষণ ও যৌন নিপীড়ন কেলেঙ্কারিতে হলিউডের প্রভাবশালী প্রযোজক হার্ভে ওয়েইনস্টেইন দোষী সাব্যস্ত হয়েছেন। গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের ম্যানহাটন আদালত যে রায় দিয়েছে তাতে ওয়েইনস্টেইনের ৫ থেকে ২৯ বছরের জেল হতে পারে। খবর নিউইয়র্ক টাইমস।

karvey weinstein is found guilty of rape

তবে আদালতের রায় প্রত্যাখ্যান করে ৬৭ বছর বয়সী ‘হলিউডি মোগল’ নামে সুপরিচিত এই প্রযোজক বলেন, অনুমতি ছাড়া কারো সঙ্গেই যৌন সম্পর্কে জড়াননি তিনি।

অভিযোগ রয়েছে, ওয়েইনস্টেইন হলিউডের বিভিন্ন অভিনেত্রী ও সংশ্লিষ্ট মিডিয়া কর্মীদের ধর্ষণ ও যৌন নিপীড়ন করেছেন। গতকাল আদালতে এ বিষয়ে বর্ণনা দিতে ছয়জন তার বিরুদ্ধে সাক্ষ্য দেন।

আদালতের রায়ে ২০০৬ সালে ওয়েইনস্টেইনের প্রোডাকশন এসিসট্যান্ট মিমি হাইলিকে যৌন নিপীড়ন ও ২০১৩ সালে হলিউড অভিনেত্রী জেসিকা মানের করা ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন এই হলিউড প্রযোজক।

চলচ্চিত্র পাড়ায় যৌন নিপীড়নের বিরুদ্ধে হ্যাশট্যাগ মি টু আন্দোলনের সূত্রপাত হয়েছিল হার্ভে ওয়েইনস্টেইনের বিরুদ্ধে নানা অভিযোগ আনার মধ্য দিয়ে।

আদালতে দোষী প্রমাণিত হওয়ায় ওই আন্দোলনকে বিজয় হিসেবে আখ্যা দিচ্ছেন এতে অংশ নেয়া অনেকে।

প্রসঙ্গত, ২০১৩ সালে দুই নারীকে লাঞ্চিত করার ঘটনায় হার্ভের বিরুদ্ধে লস অ্যঞ্জেলসের আদালতে দুইটি মামলা দাখিল হয়। তার বিরুদ্ধে এখন পর্যন্ত অন্তত ১০০ জন নারী যৌন নিপীড়নের অভিযোগ এনেছেন। অভিযোগকারীদের মধ্যে হলিউডের কিংবদন্তি অভিনেত্রী জোলি ও সালমা হায়েকের নামও আছে।