advertisement
আপনি দেখছেন

গতকাল সোমবার দুইদিনের সফরে ভারতে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে আছেন তার স্ত্রী ও দুই ছেলে-মেয়ে। তাদের বহনকারী বিমান আহমেদাবাদের বল্লব ভাই বিমানবন্দরে অবতরণ বকরে। তারপর সেখান থেকে সোজা চলে যান সবরমতী আশ্রমে। আশ্রমটি মহাত্মা গান্ধীর আশ্রম। সেখানে তিনি গান্ধীর প্রতিকৃতিতে ফুল দেন। সবকিছুই ঠিক ছিল কিন্তু আশ্রমের পরিদর্শন বইয়ে গান্ধীর নাম লিখতেই ভুলে গেছেন ট্রাম্প। বরং সেখানে ট্রাম্প ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূয়সী প্রশংসা করেছেন। এতে করে বিতর্কের মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

trump did not name gandhi at gandhi ashram02

জানা যায়, সফরকালে ট্রাম্প গান্ধী আশ্রমে আসবেন কী না তা নিয়েই ছিলো ধোঁয়াশা। এ বিষয়ে ভারতের উদ্দেশ্যে রওনা হওয়ার আগ পর্যন্ত কিছুই জানাননি ট্রাম্প। তিনি এ বিষয়ে রাজি ছিলেন না বলেও ভারত সরকারের বিভিন্ন সূত্র থেকে জানা যায়। তবে বিমানে উঠার ঠিক আগ মুহূর্তে ওয়াশিংটন থেকে জানানো হয়, সফরে ট্রাম্প গান্ধী আশ্রমে না গেলে ভারতকে ভুল বার্তা দেয়া হবে। তাই ট্রাম্প সেখানে যাবেন।

সোমবার সমরবতীতে পৌঁছানোর পর ট্রাম্পকে উত্তরণ পরিয়ে স্বাগত জানান মোদি। জুতা পরে প্রবেশের অনুমতি না থাকায় বারান্দায় জুতা খুলে সেখানে প্রবেশ করেন মার্কিন প্রেসিডেন্ট। মোদি নিজেই মার্কিন প্রেসিডেন্ট ও তার স্ত্রীকে পুরো আশ্রম ঘুরিয়ে দেখান।

trump did not name gandhi at gandhi ashram

আশ্রম ঘুরে দেখার পর ট্রাম্পের উদ্দেশ্যে পরিদর্শন বই এগিয়ে দেন মোদি। সেখানে মার্কিন প্রেসিডেন্ট যা লিখেছেন তা নিয়েই শুরু হয় বিতর্ক।

ট্রাম্প লিখেছেন, 'এ দারুণ সফরের জন্য আমার অসাধারণ বন্ধু প্রধানমন্ত্রী মোদিকে ধন্যবাদ।'

ট্রাম্পের এমন কাণ্ডে ক্ষুব্ধ কংগ্রেস নেতা মণীশ তিওয়ারি টুইটে বলেন, গান্ধী কে ছিলেন, এটা ট্রাম্প জানেন তো?