advertisement
আপনি দেখছেন

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে ভারতের রাজধানী নয়া দিল্লিতে উত্তাল পরিস্থিতি বিরাজ করছে। সিএএ-বিরোধী ও সমর্থকদের মধ্যে সোমবার শুরু হওয়া সংঘাত অব্যাহত আছে বলে দেশটির গণমাধ্যমে বলা হয়েছে।

delhi clash dies 17

এনডিটিভি বলছে, সংঘাতে এ পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ১৭ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া ৭০ জন গুলিবিদ্ধসহ আহত হয়েছেন প্রায় দেড় শতাধিক মানুষ।

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সোমবার প্রথমবারের মতো ভারত সফরে যান। আর ওই দিনই বিতর্কিত সিএএ নিয়ে দুই পক্ষের মধ্যে সংঘাত শুরু হয়।

খবরে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার দিল্লির সংঘর্ষ আরো সহিংস হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দিল্লির ৪টি স্থানে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

এদিকে, ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি তাদের সংবাদকর্মী সালমান রবির বরাত দিয়ে জানিয়েছে, দিল্লিতে সাম্প্রদায়িক দাঙ্গার মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে। নাগরিকত্ব আইনের সমর্থক ও বিপক্ষদের মধ্যে মঙ্গলবার তুমুল সংঘর্ষ হয়েছে।

অন্যদিকে, দিল্লির পরিস্থিতি নিয়ে মঙ্গলবার সন্ধ্যায় বৈঠক করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সহিংস পরিস্থিতি থামাতে না পারায় বেশ সমালোচনার মুখে পড়েছেন তিনি। যদিও ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে দাবি করা হয়েছে।

sheikh mujib 2020