advertisement
আপনি দেখছেন

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে প্রতিক্রিয়াশীল বর্ণবাদী হিসেবে আখ্যা দিয়েছেন আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দল থেকে প্রার্থী হওয়ার দৌড়ে থাকা বার্নি স্যান্ডার্স। গতকাল মঙ্গলবার প্রেসিডেন্সিয়াল ডিবেট চলার সময় তিনি নেতানিয়াহুকে উদ্দেশ করে এ মন্তব্য করেন।

bernie sanders 1

স্যান্ডার্স বলেন, আমি নিজে একজন ইহুদী, এ জন্য গর্ব করি। আমি আমার জীবনের কিছু সময় ইসরায়েলে থেকেছি। কিন্তু দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, ইসরায়েল এখন নিয়ন্ত্রণ করছেন প্রতিক্রিয়াশীল বর্ণবাদী নেতানিয়াহু।

তিনি আরো বলেন, যদি তিনি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন তাহলে মার্কিন দূতাবাস আবার তেল আবিবে ফিরিয়া আনা হবে। ইসরায়েলকে সুরক্ষা দিয়ে মধ্যপ্রাচ্যে শান্তি ফিরিয়ে আনতে হবে। কিন্তু ফিলিস্তিনিদের দুর্ভোগের কথাটিও মাথায় রাখতে হবে।

ডিবেটে স্যান্ডার্স বলেন, ইসরায়েল-ফিলিস্তিনে শান্তি ফিরিয়ে আনতে যুক্তরাষ্ট্রের এমন নীতি থাকতে হবে যাতে তাদের কাছাকাছি আনা যায়। কিন্তু নেতানিয়াহুর বর্ণবাদী আচরণের কারণে তা সম্ভব হচ্ছে না।

ভারমন্ট থেকে নির্বাচিত এ সিনেটর আরো বলেন, ২০১৭ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করেন। এরপর তেল আবিব থেকে মার্কিন দূতাবাস স্থানান্তরিত করা হয়। এ ঘটনায় ফিলিস্তিনিদের চরমভাবে অপমানিত করা হয়েছে।

sheikh mujib 2020