advertisement
আপনি দেখছেন

রোহিঙ্গা গণহত্যায় মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) গাম্বিয়ার সঙ্গে যোগ দিচ্ছে মালদ্বীপ। এ জন্য তারা প্রখ্যাত ব্রিটিশ মানবাধিকারকর্মী আমাল আলামুদ্দিনকে আইনজীবী হিসেবে নিয়োগ দিয়েছে। গতকাল সোমবার মালদ্বীপ সরকারের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়। খবর আনাদলু এজেন্সি।

maldives hires amal clooney to represent rohingya at un

মালদ্বীপের প্রস্তাব পেয়ে আমাল আলামুদ্দিন বলেন, আইসিজেতে দীর্ঘ সময় ধরে ঝুলে আছে মিয়ানমারে সংঘটিত গণহত্যার জবাবদিহির বিষয়টি। রোহিঙ্গাদের ন্যায়বিচার নিশ্চিতে আমি এই গুরুত্বপূর্ণ প্রচেষ্টার অংশ হতে মুখিয়ে আছি।

আনাদলু বলছে, গত বছরের নভেম্বরে রোহিঙ্গা গণহত্যার অভিযোগ এনে মিয়ানমারের বিরুদ্ধে আইসিজেতে মামলা করে আফ্রিকার দেশ গাম্বিয়া। এরপর গত ২৩ জানুয়ারি আইসিজে একটি অন্তর্বর্তীকালীন আদেশ দেয়। অন্তর্বর্তী আদেশ দেয়া হলেও মামলার চূড়ান্ত রায়ের জন্য নিরলস লড়ছে গাম্বিয়া। সে লড়াইয়ে মালদ্বীপের যোগদান রোহিঙ্গাদের ন্যায়বিচার প্রাপ্তির সম্ভাবনাকে আরও উজ্জ্বল করবে বলে মনে করা হচ্ছে।

জানা যায়, আমাল আলামুদ্দিন বিশ্বের অন্যতম বড় একজন আইনজীবী। লেবানিজ বংশোদ্ভূত এ ব্রিটিশ আইনজীবী এর আগে মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ, ইউক্রেনের সাবেক প্রধানমন্ত্রী যুলিয়া ত্যমোশেঙ্কো, উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ, মিশরীয় বংশোদ্ভূত কানাডিয়ান সাংবাদিক মোহাম্মদ ফাহমি, শান্তিতে নোবেলজয়ী নাদিয়া মুরাদের পক্ষে আইনি লড়াই করেছেন।

২০১৫ সালে মালদ্বীপের সাবেক প্রেসিডেন্টকে এক দুর্নীতি মামলায় ১৩ বছরের জেল দেওয়া হয়েছিল। পরে আমাল আলামুদ্দিন সেই মামলা ঘুরিয়ে তাকে সেই সাজা থেকে বাঁচিয়ে দেন।

sheikh mujib 2020