advertisement
আপনি দেখছেন

আফ্রিকার দেশ নাইজেরিয়ায় প্রাণঘাতী করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আজ শুক্রবার দেশটিতে এক ইতালিয়ান নাগরিকের দেহে এ ভাইরাস শনাক্ত হয়। এমন খবরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ডব্লিউএইচও দাবি করেছে, করোনাভাইরাস মোকাবেলার সামর্থ্য নেই দেশটির। খবর বিজনেস ইনসাইডার।

nigeria first coronavirus case who says they dont have ability to face it

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ওসাগি ইহারিন বলেন, শুক্রবার ইতালিয়ান এক নাগরিকের দেহে আমরা করোনাভাইরাসের অস্তিত্ব পেয়েছি। নাইজেরিয়ায় এ রোগে আক্রান্ত তিনিই প্রথম রোগী।

ভাইরাস আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়ার পর ডব্লিউএইচও জানায়, আফ্রিকান অঞ্চলে তৃতীয় ব্যক্তির দেহে এ ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। এর আগে গত শুক্রবার মিশরে ও মঙ্গলবার আলজেরিয়ায় এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। মঙ্গা পীড়িত আফ্রিকান দেশগুলোর করোনাভাইরাস মোকাবেলার সামর্থ্য নেই। বিশেষ করে নাইজেরিয়ার জনসংখ্যা ৭ কোটি ৩৮ লক্ষের কাছাকাছি। এত বৃহৎ একটি জনগোষ্ঠীতে এ ভাইরাস ছড়িয়ে পড়লে বেশ সংকটে পড়বে দেশটির সরকার। তাদের এইরকম পরিস্থিতি মোকাবেলার সামর্থ্য নেই।

দেশটির এক সংসদ সদস্যও একই কথা বলেছেন। তিনি বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলার জন্য প্রস্তুত নয় নাইজেরিয়া। এখানে পর্যাপ্ত মেডিকেল যন্ত্রাংশও নেই।

ডব্লিউএইচও আশঙ্কা করছে নাইজেরিয়ায় করোনাভাইরাস মহামারি রূপ নিতে পারে। এর অন্যতম কারণ হচ্ছে চীনের সঙ্গে দেশটির সুসম্পর্ক। দেশটিতে প্রতিদিন কয়েকশ ফ্লাইট সরাসরি চীন থেকে আসে। এছাড়া সেখানে কাজ করছেন কয়েক লক্ষ চীনা নাগরিক। তাই যেকোনো সময়েই ভাইরাসটি ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।