advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় যখন বিশ্বের বিভিন্ন রাষ্ট্র হিমশিম খাচ্ছে তখন ভিয়েতনামে আক্রান্ত সব রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। তথ্যটি নিশ্চিত করেছেন দেশটির উপ-প্রধানমন্ত্রী ভু ডাক ড্যাম। খবর আল জাজিরা।

vietnam coronavirus

জানা যায়, ভিয়েতনামে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন ১৬ জন। এর মধ্যে ৭৩ বছরের এক বৃদ্ধও ছিলেন। তারা সবাই হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

ভু ডাক ড্যাম বলেন, করোনাভাইরাসের মোকাবেলা করা কোনো যুদ্ধ থেকে কম না। আমরা প্রাথমিক লড়াইয়ে জিতেছি। কিন্তু সম্পূর্ণ লড়াই এখনো বাকি আছে। কারণ ভাইরাসটি এত দ্রুত ছড়িয়ে পড়ছে যে তা কখন কী হয়ে যায় তা আঁচ করা মুশকিল। তবে এখানকার চিকিৎসাব্যবস্থা এর প্রাদুর্ভাব মোকাবেলার সামর্থ্য রাখে।

প্রসঙ্গত, আজ শনিবার পর্যন্ত ৫৭টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। গতকাল শুক্রবারই ইউরোপ, আমেরিকা ও আফ্রিকার ছয়টি দেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছে প্রায় ৮৪ হাজার মানুষ। মারা গেছেন ২ হাজার ৮৭২ জনেরও বেশি।

ভাইরাসটি যখন একের পর এক দেশে হানা দিচ্ছে, মানুষ মারছে, ঠিক তখনই আশ্চর্যজনক একটি তথ্য এলো ভিয়েতনাম থেকে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, ভিয়েতনাম সরকারের তড়িৎ পদক্ষেপ ও পর্যাপ্ত মেডিকেল সুবিধার কারণেই এ অসম্ভব কাজটি হয়েছে।

ডব্লিউএইচওর এক কর্মকর্তা বলেন, ভাইরাসটি সেখানে ছড়ানোর আগেই ভিয়েতনাম সরকারের বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণের কারণে এ মিরাকেল সম্ভব হয়েছে। তাছাড়া সেখানে মেডিকেল ব্যবস্থাগুলো খুব উন্নত ও সুসংগঠিত।

sheikh mujib 2020