advertisement
আপনি দেখছেন

সবাইকে চমকে দিয়ে শপথ নিলেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মুহিউদ্দীন ইয়াসিন। আজ রোববার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় শপথ নেন ইউনাইটেড ইন্ডিজেনাস পার্টির প্রধান। গতকাল শনিবার দেশটির প্রভাবশালী এই নেতাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন রাজা সুলতান আবদুল্লাহ সুলতান আহমাদ শাহ।

malaysiya new pm yasin 1

মালয় মেইল জানিয়েছে, মালয়েশিয়ার রাজ পরিবারের মুখপাত্র আহমদ ফাদিল শামসুদ্দীন এক বিবৃতিতে বলেন, রাজা আবদুল্লাহ রি’আয়াতুদ্দীন আল-মুস্তাফা বিল্লাহ শাহ'র সঙ্গে আলোচনা করেছেন সংসদের ২২১ সদস্য। অধিকাংশ সাংসদ মুহিউদ্দীন ইয়াসিনের পক্ষে মত দিয়েছেন।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি আকস্মিকভাবে প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করেন মাহাথির মোহাম্মদ। এরপর পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন, তা নিয়ে শুরু হয় নানামুখী গুঞ্জন। নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণার আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে মাহাথিরকে দায়িত্ব পালনের আহ্বান জানান মালয়েশিয়ার রাজা।

গতকাল আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, মাহাথির মোহাম্মদ আবারও আনোয়ার ইব্রাহিমের সমর্থন নিয়ে মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।কিন্তু এর কয়েক ঘণ্টা পরই মাহাথির সরকারের স্বাস্থ্যমন্ত্রী মুহিউদ্দীন ইয়াসিনকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করা হয়।

mahathir mohammad anwar ibrahim

রাজনৈতিক প্রতিশ্রুতি অনুযায়ী, মাহাথিরের পদত্যাগের পর মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার কথা ছিল আনোয়ার ইব্রাহিমের। কিন্তু সেটি রক্ষা করেননি বা করতে পারেননি মাহাথির। এর মাধ্যমে মাহাথির ও আনোয়ারের মধ্যে রাজনৈতিক মতপার্থক্য আবারো সামনে এসেছে বলে মনে করা হচ্ছে।