advertisement
আপনি দেখছেন

আচমকাই পদত্যাগ করা মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ দেশটির নতুন প্রধানমন্ত্রী মুহিদ্দীন ইয়াসিনকে ‘সবচেয়ে বড় বিশ্বাসঘাতক’ হিসেবে অভিহিত করেছেন। আজ রোববার সকালে ইয়াসিনের শপথের পর এক সংবাদ সম্মেলনে এ ক্ষোভ প্রকাশ করে এমন মন্তব্য করেন মালয়েশিয়ার রূপকার। মাহাথিরের সরকারে স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন মুহিউদ্দীন ইয়াসিন।

mongolian eyasin mahathir

দ্য স্টারের এক প্রতিবেদনে বলা হয়, মাহাথির বলেছেন, ‘আমি বিশ্বাসঘাতকতার শিকার। সবচেয়ে বেশি বিশ্বাসঘাতকতা করেছেন ইয়াসিন। দীর্ঘদিন ধরে ষড়যন্ত্র করে অবশেষে সফল হয়েছেন তিনি।’

এ ঘটনায় ক্ষমতাসীন জোটের পরবর্তী পদক্ষেপের বিষয়ে তিনি বলেন, শিগগিরই আমাদের রাজনৈতিক জোট পাকাতান হারাপানের সংসদীয় অধিবেশন ডাকা হবে। আমরা দেখতে চাই, কার সমর্থন বেশি।

এর আগে পদত্যাগের পর অন্তবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা মাহাথির তার ফেসবুক পেজে এক বিবৃতিতে বলেন, পার্লামেন্টের ২২২ সদস্যের মধ্যে ১১৪ জন তাকে সমর্থন দিয়েছেন। পরবর্তী প্রধানমন্ত্রী তারই হওয়ার কথা। এ পদে সবচেয়ে বেশি যোগ্য তিনিই।

গতকাল শনিবার প্রধানমন্ত্রী চূড়ান্ত করতে মালয়েশিয়ার ২২২ জন সংসদ সদস্যের সাক্ষাৎকার নেন দেশটির রাজা সুলতান আবদুল্লাহ সুলতান আহমাদ শাহ। পরে রাজ পরিবারের মুখপাত্র আহমদ ফাদিল শামসুদ্দীন জানান, সংসদ সদস্যের সঙ্গে বৈঠকের পর সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সংবিধান অনুযায়ী মুহিউদ্দিন ইয়াসিনকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন রাজা।

এরপর আজ রোববার সকালে নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন মুহিউদ্দিন। এরপরই ওই ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন মাহাথির।