advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের প্রাদুর্ভাব চীন পেরিয়ে ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। এখন পর্যন্ত ৫০টির বেশি রাষ্ট্রে এ ভাইরাসে মানুষ আক্রান্ত হয়েছে। বাদ পড়েনি ইউরোপের রাষ্ট্রগুলোও। ইতালি, ফ্রান্স ও জার্মানিতে এর প্রাদুর্ভাব সবচেয়ে বেশি। আতঙ্কে আছে অন্যান্য দেশগুলোও। এর মধ্যে সবচেয়ে বেশি আতঙ্ক হয়তো ব্রিটেনে। 

london coronavirus

কারণ ভাইরাসটি সেখানে হানা দিলে শুধু লন্ডনেই অন্তত ৪০ হাজার মানুষ মারা যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সেজন্য গণকবর তৈরি করার প্রস্তুতি নিচ্ছে লন্ডন কর্তৃপক্ষ। ব্রিটিশ গণমাধ্যম ডেইলি স্টারের প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে।

তারা বলছে, লন্ডনে করোনাভাইরাস হানা দিলে অন্তত ৪০ হাজার মানুষ মারা যেতে পারে। পরিস্থিতি সামাল দিতে লন্ডনে গণকবর তৈরির প্রস্ততি নেওয়া হচ্ছে। সামরিক বাহিনী মোতায়েনের মাধ্যমে এ প্রক্রিয়া সম্পন্ন হবে বলে জানা গেছে।

ডেইলি স্টার মূলত প্রতিবেদনটি প্রকাশ করেছে লন্ডন পরিকল্পনা দপ্তরের একটি নথির বরাতে। নথিতে বলে হয়েছে, করোনার কারণে লন্ডন বড় আকারের মহামারীর কবলে পড়ার আশঙ্কায় আছে। পরিস্থিতি মোকাবেলায় সম্ভাব্য বিকল্প হিসেবে মৃতদেহগুলো গণকবর দেয়া হবে।

৪২ পৃষ্ঠার ওই নথিতে বলা হয়, হিসাব অনুযায়ী সর্বোচ্চ খারাপ পরিস্থিতিতে প্রতি সপ্তাহে ৫৮ জন মারা যাওয়ার সম্ভাবনা আছে। সেক্ষেত্রে অতিরিক্ত মরদেহগুলো দাফনের জন্য কিছু জায়গা নির্দিষ্ট করতে হবে। লন্ডনের বড় বড় গুদামগুলো হতে পারে উপযুক্ত জায়গা।

আরো বলা হয়, মৃতদেহ স্থানান্তরের জন্য সামরিক বাহিনী মোতায়েন অত্যাবশ্যক হয়ে পড়বে। যদি সব দাফন করা সম্ভব না হয় তাহলে আইন অনুযায়ী কিছু মৃতদেহ পুড়িয়ে ফেলার উপদেশ দেয়া হয় নথিতে।

প্রতিবেদনটি প্রকাশের পর সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় উঠে। প্রাথমিকভাবে ব্রিটেনের স্বাস্থ্য ও সামাজিক বিষয় অধিদপ্তর জানায়, এমন পরিস্থিতির উদ্ভব হবে না বলে আশা করছেন তারা।

sheikh mujib 2020