advertisement
আপনি দেখছেন

ভারতের কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রোববার কলকাতায় জনসভা করেছেন। মূলত নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) সমর্থনেই সভাটি করা হয়। সেখানে তিনি বলেছেন, আগামী বিধানসভা নির্বাচনে বিজেপি পশ্চিমবঙ্গে দুই তৃতীয়াংশ আসন পেয়ে ক্ষমতায় আসবে।

amit shah kolkata

ভাষণে মমতাকে উদ্দেশ্য করে আমিত শাহ বলেন, গত নির্বাচনের আগে দিদি আমাদের বলেছিলেন বিজেপি এখানে কিছুই পাবে না। অথচ ৪২ আসনের মধ্যে আমরা পেয়েছিলাম ১৮টি। তবে আসছে নির্বাচনে দুই-তৃতীয়াংশ আসন পেয়ে পশ্চিমবঙ্গ দখল করবো।

পশ্চিমবঙ্গের পরিস্থিতি নিয়ে তিনি বলেন, মুখ্যমন্ত্রী মমতার কারণেই এখানে বিক্ষোভ হচ্ছে। সহিংসতা হচ্ছে। তিনি অনুপ্রবেশকারীদের স্বার্থ দেখছেন না। তারা ভীত ও অবাঞ্ছিত। পাশের দেশ থেকে নির্যাতনের শিকার হয়ে এখানে এসেছে। মানবিক দিক চিন্তা করে আমরা কী তাদের নাগরিকত্ব দিতে পারি না?

সিএএ বিরোধীদের সতর্ক করে অমিত শাহ আরো বলেন, এই আইনে কোনো মুসলিম নাগরিকের নাগরিকত্ব যাবে না। কিন্তু এ বিষয়ে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। এর অন্যতম কারণ ভোটব্যাঙ্কের রাজনীতি। এসব বিভ্রান্তি ছড়িয়ে বামেরা নিজেদের ঝুলিতে সব ভোট নিয়ে নিচ্ছে।

অমিত শাহ'র ভাষণের বিশ্লেষণ করে কলকাতার রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, পশ্চিমবঙ্গে প্রায় ৩০ শতাংশ ভোটার মুসলমান যারা সিএএ বিরোধী। বিজেপি মূলত এখানে একটি ধর্মীয় মেরুকরণের ক্ষেত্র প্রস্তুত করার চেষ্টায় আছে। যাতে করে হিন্দু সম্প্রদায়ের সব ভোট নিজেদের করে নিতে পারে। এ কারণেই অমিত শাহ তার ভাষণে মমতাকে বরাবরই আক্রমণ করে থাকেন।