advertisement
আপনি দেখছেন

সিরিয়ার সরকারি বাহিনীর দুটি যুদ্ধবিমান ভূপাতিতের দাবি করেছে তুরস্কের সেনাবাহিনী। দেশটির বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিবে গতকাল রোববার এই ঘটনা ঘটে। এর আগে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত বাহিনী তুর্কি ড্রোন ভূপাতিত করার পর পাল্টা পদক্ষেপ হিসেবে সিরীয় বিমান ভূপাতিত করা হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

turkey syria

রোববার টুইটারে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ড্রোন ভূপাতিত করার পাল্টা পদক্ষেপ হিসেবে তুর্কি বাহিনী সিরিয়ার দুটি এসইউ-২৪ বিমান ভূপাতিত করেছে। সিরিয়ার সানা বার্তা সংস্থার খবরে ইদলিবে দেশটির যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার কথা স্বীকার করেছে। তবে হামলায় কেউ আহত হয়নি। পাইলট প্যারাসুট নিয়ে নিরাপদে অবতরণ করেছে।

এর আগে তুর্কি ও সিরীয় রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম তুরস্ক সেনাবাহিনীর একটি ড্রোন ভূপাতিত করার খবর নিশ্চিত করে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, তুর্কি পাল্টা হামলায় সিরিয়ার তিনটি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করা হয়েছে।

২০১১ সাল থেকে সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে উৎখাতে শুরু হওয়া গৃহযুদ্ধে ইদলিব হলো বিদ্রোহীদের নিয়ন্ত্রিত সর্বশেষ ঘাঁটি। সিরিয়ার সেনাবাহিনী ও দেশটির মিত্র রাশিয়া ২০১৮ সালের অস্ত্রবিরতি সীমানার অগ্রসর না হতে অস্বীকৃতি জানিয়ে ইদলিবমুখী অভিযান শুরু করেছে। ১ ডিসেম্বর শুরু হওয়া এই অভিযানে ৯ লাখ বেসামরিক ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন। এদের বেশিরভাগই শিশু।