advertisement
আপনি দেখছেন

চীনে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৩ হাজার ছাড়িয়েছে, আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৮ হাজার ৪৪৩ জনে। তবে এখন পর্যন্ত সাড়ে ৪৪ হাজারের মতো করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

coronavirus no more

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) জানিয়েছে, গতকাল রোববার এ ভাইরাসে আরো ৪২ জনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছে আরো ২০২ জন। এ নিয়ে চীনের মূল ভূখণ্ডে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৮০ হাজার ২৬ জন, আর সারা বিশ্বে ৮৮ হাজার ৪৪৩ জন। চীনের সাম্প্রতিক ইতিহাসে কোনো ভাইরাসে মৃতের সংখ্যা এটিই সর্বোচ্চ।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, করোনায় মৃতের সংখ্যা ৩ হাজার ছাড়ালেও চীনের বাইরে মারা গেছে ১২৯ জন। এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে দক্ষিণ কোরিয়ায় এবং সবচেয়ে বেশি মারা গেছে ইরানে।

চীনা কর্তৃপক্ষের দাবি, করোনায় আক্রান্ত ৪৪ হাজার ৪৬২ জন হাসপাতাল ছেড়েছে। তবে এ ভাইরাসে দক্ষিণ কোরিয়ায় নতুন করে ৪৭৬ জন আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে আলজাজিরা।

গোটা বিশ্বকে কাঁপিয়ে তোলা এ ভাইরাসটি গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো ধরা পড়ে। মরণঘাতী এ ভাইরাসের প্রভাব পড়েছে বিশ্ব অর্থনীতিতে। বেশ কিছু দেশের সঙ্গে আকাশ পথে যোগাযোগ বন্ধ আছে। এমনকি সৌদি কর্তৃপক্ষ ওমরাহ হজ ও দেশটিতে পর্যটন ভিসা স্থগিত করেছে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশে ভাইরাসটি শনাক্ত হওয়ার পর থেকে এ পর্যন্ত বিশ্বের অর্ধশতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে।

sheikh mujib 2020