advertisement
আপনি দেখছেন

ভারতের রাজধানী দিল্লিতে পরিকল্পিতভাবে গণহত্যা চালানো হয়েছে বলে দাবি করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। আজ সোমবার কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ‘বাংলার গর্ব মমতা’ নামে নতুন একটি কর্মসূচির ঘোষণা দেয়ার সময় তিনি এ দাবি করেন। এ গণহত্যাকে রাষ্ট্রনিয়ন্ত্রিত বলেও মন্তব্য করেন মমতা।

mamta bandyopadhyay

মমতা বন্দোপাধ্যায় বলেন, বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নিয়ে উগ্র হিন্দুত্ববাদী বিজেপি সমর্থকরা দিল্লিতে পরিকল্পিতভাবে গণহত্যা চালিয়েছে। তারা এই হত্যাকাণ্ডকে এখন সাম্প্রদায়িক রঙ দেয়ার চেষ্টা করছেন।

তিনি বলেন, দিল্লিতে যা হয়েছে তা রাষ্ট্রনিয়ন্ত্রিত গণহত্যা। মোদি সরকার আর তার পুলিশ বাহিনী দাঁড়িয়ে দাঁড়িয়ে এ হত্যাকাণ্ড দেখেছে। মানুষ সাহায্য চাইলেও তারা এগিয়ে আসেনি।

সরকারের সমালোচনা করে মুখ্যমন্ত্রী বলেন, এমন ন্যাক্কারজনক হত্যাকাণ্ডের নিন্দা জানাই। ভারত থেকে স্বৈরাচারী সরকার বিদায় না নেয়া পর্যন্ত আন্দোলন চলবে।

তবে কোনো সংঘাতে জড়ানো যাবে না উল্লেখ করে নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, সহিংসতায় জড়ানোর জন্য বিজেপি থেকে প্ররোচণা দেবে। এক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। আইন নিজের হাতে তুলে নেয়া যাবে না।

প্রসঙ্গত, ভারতের দিল্লিতে সাম্প্রদায়িক সহিংসতায় এখন পর্যন্ত ৪৬ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে অধিকাংশই মুসলমান।