advertisement
আপনি দেখছেন

কোনো ধরনের প্রতিষেধক ছাড়াই সেরে উঠেছে চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনায় আক্রান্ত ১৭ দিন বয়সী এক শিশু। সম্প্রতি হাসপাতাল থেকে তাকে বাসায় নেয়া হয়েছে। ভাইরাসটিতে সংক্রমণ ও সুস্থ হওয়ার দিক দিয়ে বিশ্বের মধ্যে সবচেয়ে কনিষ্ঠ এই শিশুটি।

corona child chinaচিকিৎসা ছাড়াই সেরে উঠল করোনায় আক্রান্ত শিশু

ডেইলি মেইলের প্রতিবেদনে উল্লেখ করা হয়, জন্মের পর পরই এই শিশুটির শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করেন চিকিৎসকরা। এরপর তাকে উহান হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়। তবে আশ্চর্যের বিষয় হচ্ছে- শিশুটির শরীরে কোনো ধরনের ওষুধ দেয়া হয়নি।

শিশুটির নাম দেয়া হয়েছে জিয়াও জিয়াও। জন্মের আগেই তার বাবা-মা করোনায় আক্রান্ত হন। তাই জন্মের পর তার শরীরেও ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়। এমন অবস্থায় শিশুটিকে বাঁচিয়ে রাখা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন চিকিৎসকরা।

উহান শিশু হাসপাতালের পরিচালক ডক্টর ঝেং লিয়াংকং জানান, জন্মের পর পরই জিয়াওয়ের শ্বাসনালীতে করোনা ভাইরাসের ইনফেকশন ধরা পড়ে। তার হৃদযন্ত্রটি কিছুটা ক্ষতিগ্রস্ত ছিল। তবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দির উপসর্গ লক্ষ করা যায়নি। তাই কোনো ওষুধ না দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

corona child china1

তিনি আরো জানান, হাসপাতালে থাকা অবস্থায় শিশুটি সেরে উঠার পাশাপাশি প্রাণবন্ত এবং সুস্বাস্থ্যের অধিকারীও হয়ে উঠেছে। গত শুক্রবার তার শরীরে আরো তিনটি করোনা টেস্ট করা হয়। কোনো টেস্টেই করোনার অস্তিত্ব ধরা না পড়ায় ওইদিন বিকেলেই তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেয়া হয়।

sheikh mujib 2020