advertisement
আপনি দেখছেন

ক্রমান্বয়ে বিশ্বের উন্নত দেশগুলো সমলিঙ্গের বিয়ের স্বীকৃতি দিয়ে আইন পাশ করছে। পার্শ্ববর্তী দেশ ভারতও এ তালিকায় আছে। তবে এক্ষেত্রে ব্যতিক্রমী সিদ্ধান্ত নিল রাশিয়া। তারা সমলিঙ্গের বিয়ে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

putin russiaরাশিয়া প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

নিউইয়র্ক টাইমসের বরাতে জানা যায়, সম্প্রতি রাশিয়ার সংবিধানে বেশ কিছু পরিবর্তনের প্রস্তাব জমা দেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরমধ্যে ঈশ্বরে বিশ্বাস এবং সমলিঙ্গে বিয়ে নিষিদ্ধ করা অন্যতম।

ওই প্রস্তাবে বলা হয়, রাশিয়ার জনগণ ঈশ্বরে বিশ্বাস করে। তাই সংবিধানে নতুন করে এ বিষয়টি যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পাশাপাশি প্রকৃতির নিয়ম অনুযায়ী বিয়ে কেবল একজন পুরুষের সঙ্গে একজন নারীর হতে পারে।

২৪ পৃষ্ঠার সংবিধান সংশোধনীর এ প্রস্তাবটি আগামী ১০ মার্চ দেশটির পার্লামেন্টে পাশ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে রাশিয়া সরকারের এমন সিদ্ধান্তের সমালোচনা করছেন নেটিজেনরা। তারা বলছেন, সংবিধানে এ ধরনের পরিবর্তন নিয়ে আসার মাধ্যমে রাশিয়া তার নিজস্বতা হারাবে। এর মাধ্যমে মানুষের অধিকার কেড়ে নেয়া হচ্ছে।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন খৃষ্টান ধর্মে বিশ্বাসী। তিনি নিয়মিত গির্জায় যান এবং সেখানকার যাজকদের সঙ্গেও তার ভালো সম্পর্ক রয়েছে। দেশের সংবিধানেও এবার সেই প্রভাব প্রতিফলিত হতে যাচ্ছে।