advertisement
আপনি দেখছেন

ভারতের রাজধানী দিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে মুসলিমদের বিরুদ্ধে সহিংসতার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে ইরান। মঙ্গলবার এক টুইটে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাবেদ জারিফ বলেন, দিল্লিতে যা হয়েছে তা একটি নির্বোধ দুর্বৃত্তপনা ছাড়া আর কিছুই নয়।

iran on delhi muslim torture

টুইটে জারিফ বলেন, ভারতের রাজধানীতে মুসলিমদের বিরুদ্ধে পরিকল্পিত সহিংসতার নিন্দা জানাচ্ছে ইরান। ভারতের সঙ্গে ইরানের বন্ধুত্ব কয়েক শতাব্দীর। সে বন্ধুত্বের খাতিরে ভারতের এ ধরনের নির্বোধ দুর্বৃত্তপনা যাতে আর না ঘটে সেজন্য ভারতীয় কর্তৃপক্ষকে আহ্বান জানাচ্ছি।

সৃষ্ট সঙ্কট নিরসনে ভারতে আইনের প্রকৃত শাসন ও শান্তিপূর্ণ আলোচনার পরামর্শ দেন ইরানের এই পররাষ্ট্রমন্ত্রী।

উল্লেখ্য, বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নিয়ে বিক্ষোভ বন্ধে ক্ষমতাসীন বিজেপি নেতা কপিল মিশ্রার আল্টিমেটামের কয়েক ঘণ্টা পর গত ২৩ ফেব্রুয়ারি রাজধানী দিল্লিতে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। সিএএ-বিরোধী মুসলিমদের ওপর সশস্ত্র হামলা শুরু করে আইনটির সমর্থকরা। কয়েক দশকের মধ্যে দিল্লির নজিরবিহীন এই সাম্প্রদায়িক হামলায় কমপক্ষে ৪৭ জন নিহত হন। আহত হন সাড়ে তিন শতাধিক। আহতদের মধ্যে প্রায় ৭০ জন গুলিবিদ্ধ।

সহিংসতার আগুনে পুড়ে ছাই হয়ে গেছে ১২২টি বাড়ি, ৩২২টি দোকান এবং ৩০১টি গাড়ি। উত্তর পূর্ব দিল্লির জেলা প্রশাসনের তৈরি করা অর্ন্তবর্তী রিপোর্টে এমন ক্ষয়ক্ষতির চিত্র উঠে এসেছে। চূড়ান্ত রিপোর্টে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে উল্লেখ করা হয়েছে।

sheikh mujib 2020