advertisement
আপনি দেখছেন

কার্ডিওভাসকুলার রিসার্চ জার্নালের এক গবেষণা বলছে, বায়ুদূষণের কারণে বিশ্বের মানুষের গড় আয়ু প্রায় তিন বছর কমে গেছে। এর কারণে প্রতিবছর বিশ্বব্যাপী প্রায় ৮৮ লক্ষ মানুষের অকাল মৃত্যু হচ্ছে। আজ মঙ্গলবার এ তথ্য সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান।

dhaka air pollusion

জীবাশ্ম জ্বালানি, তেল-গ্যাস-কয়লা পোড়ানো থেকে সৃষ্ট কণা ফুসফুসে দীর্ঘদিন আটকে থাকে। যার ফলে ধীরে ধীরে ক্ষতিগ্রস্থ হতে থাকে ফুসফুস। যত দিন যায় মানবদেহে ফুসফুস সংক্রান্ত সমস্যা ততো প্রকোট হয়ে ওঠে।

তবে গবেষণায় বলা হয়েছে, যদি এসব কণা ফুসফুস থেকে সম্পূর্ণ পরিষ্কার করা সম্ভব হয় তাহলে এক বছরের আয়ুষ্কাল পুনরুদ্ধার করা যাবে।

কার্ডিওভাসকুলার রিসার্চ জার্নালের প্রধান গবেষক হোস লিলিভেল্ড বলেন, বায়ুদূষণ জনস্বাস্থ্যের জন্য বড় একটি ঝুঁকির বিষয়। এটি তামাক সেবনের চেয়েও মারাত্মক। জীবাশ্ম জ্বালানির পরিবর্তে পরিবেশবান্ধব নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করলে এই ঝুঁকি অনেকাংশেই এড়ানো সম্ভব।

গবেষণায় আরো উল্লেখ করা হয়েছে, বিশ্বব্যাপী অকালমৃত্যুর কারণগুলোর মধ্যে ম্যালেরিয়া অন্যতম। অথচ এর তুলনায় ১৯ গুণ বেশি মৃত্যু হয় বায়ুদূষণে। মাদকদ্রব্য ও অ্যালকোহলজনিত মৃত্যুর চেয়েও ৩ গুণ বেশি মৃত্যুর ঘটনা ঘটে বায়ুদূষণে।

sheikh mujib 2020