advertisement
আপনি দেখছেন

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, সেখানে বসবাসকারী সব বাংলাদেশি ভারতের নাগরিক। তাই নতুন করে তাদের নাগরিকত্বের জন্য আবেদন করার প্রয়োজন নেই। আজ মঙ্গলবার কলকাতায় মমতার এক ভাষণের বরাতে এ তথ্য জানায় সংবাদ সংস্থা পিটিআই।

mamata 0303

ভাষণে মমতা বলেন, বাংলাদেশ থেকে যারা পশ্চিমচঙ্গে এসেছেন এবং স্থানীয় নির্বাচনে ভোট দিয়েছেন তারা সবাই ভারতের নাগরিক। নতুন করে নাগরিক হতে তাদের আবার আবেদনের প্রয়োজন নেই।

আরো বলেন, আপনারা যারা ভোট দিয়ে প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রী নির্বাচিত করেছেন তারা নিশ্চিন্তে থাকুন। যারা বলছে আপনারা ভারতের নাগরিক নন তাদের কথা বিশ্বাস করবেন না। আমি আশ্বাস দিচ্ছি একজন মানুষকেও পশ্চিমবঙ্গ থেকে তাড়াতে দেব না। যেসব শরণার্থী পশ্চিমবঙ্গে বাস করছে তারাও নাগরিকত্বের তালিকা থেকে বাদ পড়বে না।

দিল্লির সহিংসতা নিয়ে মমতা বলেন, সেখানে সাম্প্রদায়িক দাঙ্গার জন্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার দায়ী। সরকারের আক্রমণাত্মক স্বভাবের কারণে দিল্লিতে ৪৭ নিরীহ মানুষের প্রাণ গেছে। প্রধানমন্ত্রীর ইচ্ছা তিনি পশ্চিমবঙ্গতেও একই ঘটনা ঘটাবেন। আমি থাকতে তা হতে দেব না।

মোদিকে উদ্দেশ্য করে তিনি আরো বলেন, আপনি ভুলে যাবেন না এটা পশ্চিমবঙ্গ। দিল্লিতে আপনি যা করতে পেরেছেন এখানে সেরকম কিছু করার চিন্তাও করতে যাবেন না। কারণ এখানে আপনি কখনোই এরকম কিছু ঘটাতে পারবেন না। আপনি সে বিষয় ভুলে যান।