advertisement
আপনি দেখছেন

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে দিল্লির সহিংসতায় এখন পর্যন্ত ৭০০ মানুষ নিখোঁজ আছে বলে দাবি করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বঙ্গোপাধ্যায়। আজ বুধবার রাজ্যের দক্ষিণ দিনাজপুর জেলার বুনিয়াদপুর এলাকায় এক কর্মীসভায় তিনি এ কথা বলেন।

700 people still missing in delhi

মমতা বলেন, সিএএ নিয়ে দিল্লিতে যা হয়েছে তা মর্মান্তিক। সরকারের নির্দেশে সেখানে লাশের স্তূপ হয়ে গেছে। এখনো অনেক মানুষ দিল্লিতে গৃহহীন হয়ে বসবাস করছে। সহিংস ঘটনায় অগণিত মানুষ প্রাণ হারিয়েছেন। এখনো শহরের বিভিন্ন নর্দমা থেকে লাশ উদ্ধার হচ্ছে। ৭০০ মানুষের এখনো কোনো হদিস পাওয়া যায়নি।

দিল্লির সহিংসতাকে গণহত্যা উল্লেখ করে তিনি বলেন, এ ঘটনাকে অনেকে সাম্প্রদায়িক দাঙ্গা হিসেবে আখ্যা দিয়েছেন। সত্য হচ্ছে- এটি কোনো সাম্প্রদায়িক দাঙ্গা নয় বরং এটি একটি গণহত্যা। আপনারা সব জায়গায় দিল্লির ঘটনাকে গণহত্যা হিসেবে প্রচার করবেন।

উল্লেখ্য, বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নিয়ে বিক্ষোভ বন্ধে ক্ষমতাসীন বিজেপি নেতা কপিল মিশ্রার আল্টিমেটামের কয়েক ঘণ্টা পর গত ২৩ ফেব্রুয়ারি রাজধানী দিল্লিতে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। সিএএ-বিরোধী মুসলিমদের ওপর সশস্ত্র হামলা শুরু করে আইনটির সমর্থকরা। কয়েক দশকের মধ্যে দিল্লির নজিরবিহীন এই সাম্প্রদায়িক হামলায় কমপক্ষে ৪৭ জন নিহত হন। আহত হন সাড়ে তিন শতাধিক। আহতদের মধ্যে প্রায় ৭০ জন গুলিবিদ্ধ।

সহিংসতার আগুনে পুড়ে ছাই হয়ে গেছে ১২২টি বাড়ি, ৩২২টি দোকান এবং ৩০১টি গাড়ি। উত্তর পূর্ব দিল্লির জেলা প্রশাসনের তৈরি করা অন্তর্বর্তী রিপোর্টে এমন ক্ষয়ক্ষতির চিত্র উঠে এসেছে। চূড়ান্ত রিপোর্টে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে উল্লেখ করা হয়েছে।