advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসে চীনসহ সারা বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে ৩ হাজার ২৮৫ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত হয়েছে ৯৫ হাজার ৪৮১ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৫৩ হাজার ৬৮৮ জন।

coronavirus no more

চীনা গণমাধ্যমগুলো জানিয়েছে, দেশটির মূল ভূখণ্ডে করোনায় আক্রান্ত হয়েছে ৮০ হাজার ৪৩৯ জন এবং মারা গেছে ৩ হাজার ১২ জন। ভাইরাসটি প্রথম শনাক্ত হওয়া হুবেই প্রদেশের উহানে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে।

করোনাভাইরাস এখন পর্যন্ত বিশ্বের ৮০টি দেশে ছড়িয়ে পড়ার খবর দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে ৫ হাজার ৭৬৬ জন আক্রান্ত হয়েছে, মারা গেছে ৩৫ জন। মৃতের সংখ্যা সবচেয়ে বেশি ইতালিতে, ১০৭ জন।

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে করোনা আক্রান্তের খবর পাওয়া গেলেও ইরানে প্রাদুর্ভাব সবচেয়ে বেশি। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ২ হাজার ৯২২ জন আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৯২ জন। আক্রান্তদের মধ্যে মন্ত্রীসহ বেশ কয়েকজন সংসদ সদস্যও আছেন।

এশিয়া-ইরোপ ছাড়া যুক্তরাষ্ট্রেও করোনা হানা দিয়েছে। দেশটিতে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫৯ জনে, মারা গেছে ১১ জন। এছাড়া জাপান, সিঙ্গাপুর, ফ্রান্স, হংকংয়, তাইওয়ান, অস্ট্রেলিয়া, ফিলিপাইনেও করোনা আক্রান্ত ও মৃতর সংখ্যা দিনকে দিন বাড়ছে।

ভাইরাসটি গত ৩১ ডিসেম্বর চীন থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে। এর প্রভাব পড়েছে বিশ্ব অর্থনীতি, শিক্ষা ও চিকিৎসা, এমনকি ক্রীড়াঙ্গনেও টালমাটাল অবস্থা দেখা দিয়েছে।

sheikh mujib 2020